ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

এরশাদের মৃত্যুর খবর আদালতকে অবহিত

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৬ ৭:৪৫:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৬ ৭:৪৫:৪৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলার প্রধান আসামি সাবেক রাষ্ট্রপতি প্রয়াত এইচএম এরশাদের মৃত্যুর খবর আদালতকে অবহিত করেছেন তার আইনজীবী।

সোমবার ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ শরীফ এএম রেজা জাকেরকে এ খবর অবহিত করেন আইনজীবী আব্দুর রশিদ।

এদিন মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের কথা ছিলো। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমান প্রতিবেদন দাখিলের জন্য সময় চান। আদালত ২ অক্টোবর পর্যন্ত সময় মঞ্জুর করেন।

শুনানির সময় এরশাদের পক্ষের আইনজীবী আব্দুর রশিদ আদালতকে অবহিত করেন যে, আসামি এইচএম এরশাদ গত ১৪ জুলাই মারা গেছেন। তাকে এ মামলা থেকে অব্যাহতি প্রদানের আবেদন করেন তিনি। শুনানি শেষে বিচারক এ বিষয়ে পুলিশ প্রতিবেদন তলব করেন এবং প্রতিবেদন প্রাপ্তির পর অব্যাহতির আদেশ দিবেন বলে জানান।

মামলায় এরশাদ ছাড়াও মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূইয়া, মেজর জেনারেল (অব.) আব্দুল লতিফ ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামসও আসামি।

মামলাটিতে আসামি আব্দুল লতিফ ও শামসুর রহমান শামস বিষয়ে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় এইচ এম এরশাদ, কাজী এমদাদুল হক ও মোস্তফা কামাল উদ্দিন ভূইয়ার বিচার হচ্ছে।

১৯৮১ সালের ১ জুন জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়।

১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি জেনারেল মঞ্জুরের বড়ভাই ব্যারিস্টার আবুল মনসুর আহমেদ বাদী হয়ে চট্টগ্রামের পাঁচলাইস থানায় মামলা দায়ের করেন।

ওই বছরের ১৫ জুলাই তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর মামলাটি পুনরায় অধিকতর তদন্তে যায়।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট ২০১৯/মামুন খান/নবীন হোসেন

ইউটিউব সাবস্ক্রাইব করুন