ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাবুলে হোটেলে ১২ ঘণ্টার জিম্মিদশার অবসান, নিহত ৯

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২১ ৩:১৩:০৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২১ ৪:৩৮:০২ পিএম
কাবুলে হোটেলে ১২ ঘণ্টার জিম্মিদশার অবসান, নিহত ৯
রোববার সকালে হোটেল ভবনের ব্যালকনি থেকে বেডশিট ঝুলিয়ে নামার চেষ্টা করে কয়েকজন অতিথি
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : ছয় বেসামরিক ব্যক্তি ও তিন হামলাকারী নিহত হওয়ার মধ্য দিয়ে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিলাসবহুল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ১২ ঘণ্টার জিম্মিদশার অবসান হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এক বিদেশি নারীসহ ছয় জন বেসামরিক লোক ও তিন হামলাকারীসহ মোট নয় জন এ ঘটনায় নিহত হয়েছে। তবে বন্দুকধারীদের সঙ্গে রাতভর গোলাগুলির পর হোটেলের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয় নিরাপত্তা বাহিনী। হোটেল থেকে তারা ১৬৫ জনকে উদ্ধার করেছে।

উচ্চ নিরাপত্তাবেষ্টিত হোটেলটিতে ভারি অস্ত্র নিয়ে বন্দুকধারীরা কীভাবে প্রবেশ করল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। অস্ত্রের মুখে হোটেলের অতিথিদের জিম্মি করে রাখে হামলাকারীরা।

হোটেল জিম্মি করার দায় এখনো কোনো পক্ষ স্বীকার করেনি। তবে সন্দেহের তীর আফগান তালেবানের দিকে, ২০১১ সালে এই হোটেলে হানা দিয়েছিল তারা।

স্থানীয় সময় শনিবার রাত ৯টার দিকে বন্দুকধারীরা ছয়তলাবিশিষ্ট হোটেলটিতে তাণ্ডব শুরু করে। ওই সময় অতিথিরা নৈশভোজ করছিলেন।

রোববার অনুষ্ঠেয় তথ্যপ্রযুক্তিবিষয়ক একটি সম্মেলনের জন্য হোটেলে ছিলেন আফগানিস্তানের টেলিকম খাতের আঞ্চলিক পরিচালক আজিজ তায়েব। তিনি বলেন, তিনি যখন ফটকের দিকে আসছিলেন, তখন হামলাকারীরা হোটেলে প্রবেশ করে। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন,‘ মুহূর্তের মধ্যে সব কিছু বিশৃঙ্খল হয়ে গেল।’ তিনি আরো বলেন, ‘আমি একটি পিলারের আড়ালে লুকিয়ে দেখলাম, এক সেকেন্ড আগেও যারা আনন্দ করছিল, তারা সবাই আতঙ্কে পাগালের মতো ছোটাছুটি করছে এবং কেউ কেউ বুলেটে বিদ্ধ হয়ে মেঝেতে পড়ে যাচ্ছে।’

গ্রেনেড ও অস্ত্র নিয়ে বন্দুকধারী হোটেলে প্রবেশ করে তাণ্ডব শুরু করে এবং বেশ কয়েকজন অতিথিকে জিম্মি করে। বন্দুকধারীদের হামলার সময় একজন অতিথি বার্তা সংস্থা এএফপিকে ফোনে জানান, তারা তাদের কক্ষে লুকিয়ে আছে। একতলার কাছাকাছি কোথাও থেকে গুলি শব্দ আসছে।

ছবিতে দেখা যায়, বেশ কয়েকজন অতিথি বেডশিট ব্যবহার করে ছয়তলা ভবনের ব্যালকনি থেকে ঝুলে নিচে নামার চেষ্টা করছে। তাদের মধ্যে একজন নিয়ন্ত্রণ হারিয়ে মাটিতে পড়ে যায়। আফগানিস্তানের টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, হোটেল ভবন থেকে কালো ধোঁয়ার সরু কুণ্ডলী উড়ছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, শনিবার রাতে হোটেল ভবনের ওপর দিয়ে সামরিক হেলিকপ্টার প্রদক্ষিণ করে। রাতভর অভিযানে উদ্ধারকৃতদের মধ্যে ৪১ জন বিদেশি রয়েছে। উদ্ধারের সময় সাত জন আহত হয়।

এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দুই সপ্তাহ আগে হোটেলের নিরাপত্তার দায়িত্ব বেসরকারি কোম্পানিকে দেওয়া হয়েছিল।

আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, হোটেলের রান্নাঘরের পেছনের দরজা দিয়ে হামলাকারীরা ভেতরে ঢোকে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দূতাবাস কাবুলের হোটেলগুলোকে সতর্ক করার কয়েক দিন পর এই হামলার ঘটনা ঘটলো।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge