ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

কারাগার থেকে ছাড়া পেলেন স্যামসাংয়ের উত্তরাধিকারী

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৫ ১:৩৮:০৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৫ ৪:২৬:২৯ পিএম
কারাগার থেকে ছাড়া পেলেন স্যামসাংয়ের উত্তরাধিকারী
আদালতে হাজির হওয়ার আগে লি জে-ইয়ং
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত দক্ষিণ কোরিয়ার বহুজাতিক জায়ান্ট কোম্পানি স্যামস্যাংয়ের উত্তরাধিকারী ও ভাইস চেয়ারম্যান লি জে-ইয়ং সোমবার কারাগার থেকে ছাড়া পেয়েছেন।

দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক গিউন হে-কে ঘুষ দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হন তিনি এবং এ মামলায় তার পাঁচ বছরের কারাদণ্ড হয়। একই অভিযোগে এবং অন্যান্য দুর্নীতি মামলায় অভিশংসিত হয়ে ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট গিউন হে। তিনিও কারাগারে সাজা ভোগ করছেন।

সোমবার দক্ষিণ কোরিয়ার একটি আপিল আদালত তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোর বেশ কয়েকটি বহাল রাখলেও সাজা স্থগিত করে তাকে মুক্তি দিয়েছেন। তার মুক্তির খবরে স্যামস্যাং পরিবারে স্বস্তির  আবহ বিরাজ করছে। তবে লি জে-ইয়ংয়ের সাজা স্থগিতের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করার কথা ভাবছে সরকার।

দুর্নীতি-কলঙ্ক
গত বছর দক্ষিণ কোরিয়ায় উচ্চপর্যায়ের এক রাজনৈতিক কলঙ্ক সামনে আসে।  লি জে-ইয়ংয়ের বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি প্রেসিডেন্টকে ঘুষ দিয়ে কোম্পানির জন্য অবৈধ সুবিধা নিয়েছেন। এ অভিযোগে গত বছর দেশটির একটি নিম্ন আদালত তাকে পাঁচ বছরের জেল দেন।

স্যামস্যাং ইলেক্ট্রনিক্সের ভাইস চেয়ারম্যান ‘জায় ওয়াই লি’ নামেও পরিচিত। প্রায় এক বছর তিনি কারারুদ্ধ ছিলেন। মামলার রায় হওয়ার পর অভিযোগ ও সাজার বিরুদ্ধে আপিল করেন করপোরেট দুনিয়ার প্রভাবশালী এই ব্যক্তিত্ব।  তবে তার সাজার মধ্য দিয়ে এশিয়ার সবেচেয়ে ধনী ‘লি পরিবার’-এর সঙ্গে রাজনৈতিক যোগসূত্রের বিষয়টি সবার নজরে আসে।

ছোট বড় প্রায় ৬০টি কোম্পানি নিয়ে গঠিত স্যামস্যাং গ্রুপের মুকুটের মণি হিসেবে বিবেচনা করা হয় স্যামস্যাং ইলেক্টনিক্সকে। ২০১৪ সালে তার বাবা লি কুন-হি হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার পর মোবাইল ফোন ও চিপ বাজারে নেতৃত্বের আসন ধরে রাখতে কাঁধ বাঁধান লি জে-ইয়ং।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge