ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

‘কারিগরি শিক্ষাব্যবস্থা সম্প্রসারণ করা হবে’

25 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১০ জানুয়ারি ২০১৭  
‘কারিগরি শিক্ষাব্যবস্থা সম্প্রসারণ করা হবে’

সচিবালয় প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি শিক্ষাব্যবস্থা আরো সম্প্রসারণ করা হবে। কারিগরি শিক্ষা হবে আমাদের শিক্ষার মূল ভিত্তি।

২০২১ সালের মধ্যে কারিগরি শিক্ষার্থীর সংখ্যা মোট শিক্ষার্থীর শতকরা ২০ ভাগে এবং ২০৩০ সালের মধ্যে শতকরা ৩০ ভাগে উন্নীত করা হবে।

তিনি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের এ খাতের উন্নয়নে আন্তরিকতা, নিষ্ঠা ও সততার সঙ্গে একযোগে কাজ করার আহ্বান জানান।

মন্ত্রী আজ মঙ্গলবার ঢাকায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, একটি নতুন বিভাগ গঠনের ফলে প্রথম দিকে কিছু অসুবিধা হতে পারে। সাময়িক অসুবিধাগুলো কাটিয়ে উঠতে হবে। এটাকে সমস্যা হিসেবে না দেখে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে কাজ করতে হবে। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনবল তৈরি করতে হবে, যারা দেশে ও বিদেশে কাজ করার সুযোগ পাবে।

তিনি বলেন, মাদরাসা শিক্ষাব্যবস্থাও গুরুত্বপূর্ণ। এটা দেশের অন্যতম প্রাচীন শিক্ষাব্যবস্থা। এর সংস্কার ও আধুনিকায়ন করতে হবে। যাতে মাদরাসায় শিক্ষিতরা চাকরিসহ সব ক্ষেত্রে সমান সুযোগ পায়।

মন্ত্রী বলেন, সবার আন্তরিকতা ও দক্ষতার মাধ্যমে মন্ত্রণালয়ের সুনাম ধরে রাখতে হবে। প্রত্যেকটি কাজ যথাসময়ে সম্পন্ন করতে হবে। একটি বিভাগ সৃষ্টির ফলে নতুন আঙ্গিকে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

সভায় মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন ও একেএম জাকির হোসেন ভূঞাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়