ঢাকা, রবিবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

কুনিও হত্যা : দুজনের সাক্ষ্য গ্রহণ

নজরুল মৃধা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৮ ৩:১৭:১৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৮ ৩:২২:০২ পিএম

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে জাপানের নাগরিক হোসি কুনিও হত্যা মামলার বাদীসহ দুজনের সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়েছে।

বুধবার রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকারের এজলাসে তাদের সাক্ষ্য গ্রহণ করা হয়।

এই সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে কুনিও হত্যার বিচার কার্যক্রম আরেক ধাপ এগিয়ে গেলো। পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে আগামী ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি।

বিশেষ জজ আদালতের পিপি অ্যাডভোকেট রথিশ চন্দ্র ভৌমিক বাবু জানান, এই মামলায় প্রথম সাক্ষ্য দেন মামলার বাদী তৎকালীন কাউনিয়া থানার ওসি মো. রেজাউল করিম। এর পর সাক্ষ্য দেন সারাই ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুল ইসলাম। দুই সাক্ষীকেই জেরা করা হয়েছে।  

এর আগে গত বছরের ১৫ নভেম্বর বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার শুনানি শেষে ৭ জঙ্গির বিরুদ্ধে অভিযোগ গঠন করে ৪ জানুয়ারি মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেন। পর পর দুটি ধার্য তারিখে বিভিন্ন কারণে সাক্ষ্ যগ্রহণ করা সম্ভব হয়নি।

বুধবার প্রথম এই মামলার সাক্ষ্য গ্রহণ করা হলো। এর আগে গত ১০ নভেম্বর রাষ্টীয় খরচে আসামিদের পক্ষে আইনজীবী নিয়োগের নির্দেশ দেওয়া হয়।

গত ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২ এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে গত বছরের ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন।

এ মামলায় জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে গত ৭ আগস্ট অভিযোগপত্র দিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আব্দুল কাদের জিলানী। আসামিদের মধ্যে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাসহ পাঁচ জঙ্গি কারাগারে আছে। বাকি তিনজনের মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী পলাতক রয়েছেন। ইতোমধ্যে তাকে ধরিয়ে দিতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মামলার অপর দুই আসামির মধ্যে ৫ জানুয়ারি সাদ্দাম হোসেন ঢাকায় এবং অপর আসামি নজরুল ইসলাম ওরফে বাইক হাসান রাজশাহীতে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর সকালে হোসি কুনিওকে কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায় জঙ্গিরা গুলি করে হত্যা করে।

 

 

রাইজিংবিডি/রংপুর/১৮ জানুয়ারি ২০১৭/নজরুল মৃধা/রুহুল

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : রংপুর, রংপুর বিভাগ