ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

কেনাকাটা করা যাবে হোয়াটসঅ্যাপে

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০১ ১২:৫৪:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০১ ১২:৫৪:৪৮ পিএম

মোখলেছুর রহমান : খুব শিগগির হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই অ্যাপটির মাধ্যমে পণ্য ক্রয় করতে পারবেন। কারণ ফেসবুকের মালিকাধীন এই অ্যাপটিতে যুক্ত হচ্ছে ‘শপিং’ নামের নতুন একটি ফিচার।

সম্প্রতি ‘এফ ৮’ বার্ষিক ডেভেলপার কনফারেন্সে হোয়াটসঅ্যাপে নতুন এই ফিচার যুক্ত করার ঘোষণা দেয় ফেসবুক।

ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপে কিছু নতুন সুবিধা যুক্ত করার লক্ষ্য কাজ করছে ফেসবুক, যেন ব্যবসায়ীরা অ্যাপটিতে চ্যাট করার সময়ই পণ্য ক্রয়-বিক্রয় করতে পারে।

যদিও হোয়াটসঅ্যাপ থেকে সরাসরি কেনাকাটা করার জন্য ব্যবহারকারীদের আরো কিছু দিন অপেক্ষা করতে হবে, তবে ফেসবুক এখনই হোয়াটসঅ্যাপ চ্যাটের মধ্যেই যেকোনো পণ্যের ক্যাটালগ যোগ করার জন্য একটি নতুন ফিচার যুক্ত করছে।

এই ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন থেকে ব্যবসায়ীদের সঙ্গে চ্যাট করার সময় হোয়াটসঅ্যাপে সরাসরি যেকোনো পণ্যের ক্যাটালগ দেখতে সক্ষম হবেন।

ফেসবুক দাবি করছে, এই ক্যাটালগগুলোর মাধ্যমে ব্যবসায়ীরা তাদের পণ্যগুলো প্রদর্শন করতে পারে যাতে করে অন্যরা খুব সহজেই তাদের পণ্যগুলো সম্পর্কে জানতে পারে।

হোয়াটসঅ্যাপের পেমেন্ট সিস্টেমটি আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার সঙ্গে সঙ্গেই অ্যাপটিতে দ্রুত আরো বেশ কিছু বিজনেস ফিচার যুক্ত করার পরিকল্পনা করছে ফেসবুক।

ফেসবুকের সিইও মার্ক জার্কাবার্গ সম্প্রতি বিশ্লেষকদের সঙ্গে এক হওয়া এক বৈঠকে বলেন, ‘আমাদের এই নতুন শপিং ফিচারটি এখন ভারতে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। আমরা খুব শিগগির অন্য দেশগুলোতেও এটি চালু করতে পারব বলে আশা করছি।’

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৯/ফিরোজ