ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

কেন মানুষ স্ন্যাপচ্যাট ব্যবহার করে

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১০-০৭ ২:৫০:২৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-০৭ ২:৫০:২৬ পিএম

মোখলেছুর রহমান : সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, একমাত্র সহজে ব্যবহারযোগ্য হওয়ায় স্ন্যাপচ্যাট এর প্রতি ব্যবহারকারীদের আগ্রহ এবং এর জনপ্রিয়তা অকল্পনীয় মাত্রায় পৌঁছেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের স্নাতক ছাত্র জে জে ডেলাক্রাজ বলেন, ‘মানুষ বর্তমানে তাদের বিনোদন এবং বিভিন্ন কার্যকরী প্রয়োজনে আগের চেয়ে অনেক বেশি স্ন্যাপচ্যাট ব্যবহার করছে।’

কিছু লোকের জন্য এটি যোগাযোগমাধ্যম ব্যবহার করে যোগাযোগের আতঙ্ক দূর করতে সক্ষম। কারণ এখানে তাদের মুখোমুখি হুমকির সম্মুখীন হতে হয় না। আবার একই সময়ে, এমন ব্যক্তিরাও আছেন যারা এর প্রতি আসক্ত হয়ে পড়েন।

তবে ডেলাক্রাজ এর মতে, স্ন্যাপচ্যাট সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে  তার সংক্ষিপ্ততার কারণে। বিশেষ করে যারা পাবলিকলি কারো সঙ্গে যোগাযোগ করতে দ্বিধাগ্রস্ত তাদের জন্য এটি নিখুঁত একটি মাধ্যম। এর মাধ্যমে একই সময়ে এক সঙ্গে দ্রুত অনেকগুলো পোস্ট করা যায়, যা শুধুমাত্র কয়েক সেকেন্ড স্থায়ী হয়।

টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নারিসরা পুন্নিয়ানান্ট-কার্টার বলেন, ‘আমি লক্ষ্য করেছি যে কিছ মানুষ সব সময়ই এটি ব্যবহার করছে। এটি প্রথাগত সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সম্পূর্ণ আলাদা। কারণ এখানে শুধুমাত্র ১০ সেকেন্ডের একটি স্ন্যাপ রেকর্ড করে যায় এবং এটি খুব দ্রুত।’

এই গবেষণার জন্য গবেষকরা স্নাপচ্যাট ব্যবহার করে এমন কিছু ছাত্র-ছাত্রীদেরকে বেছে নেন এবং তাদের চাহিদা, প্রেরণা সমূহ সহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহারের কারণগুলো সম্পর্কে তাদের জিজ্ঞাসা করেন।

সাধারণ সোশ্যাল মিডিয়া ব্যবহারের পিছনে কোন কোন অনুপ্রেরণা বা বৈশিষ্ট্যগুলো কাজ করে এবং কীভাবে তারা স্কেচচ্যাট এর মতো সামাজিক মাধ্যমের দিকে আকর্ষিত হলেন সে সম্পর্কেও জিজ্ঞাসা করা হয় ওই গবেষণায়।

স্ন্যাপচ্যাট এর জনপ্রিয়তার পিছনে যে দুটি বড় ফ্যাক্টর ভূমিকা রাখছে তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর হলো, এর পোস্টের সংক্ষিপ্ততা। যেহেতু বিষয়বস্তু দ্রুত অদৃশ্য হয়ে যায় এবং ব্যবহারকারীরা তাদের জীবনকে সহজেই অন্যদের সঙ্গে শেয়ার করতে পারে, তাই স্ন্যাপচ্যাটে এর ব্যবহারকারীরা চাপমুক্তভাবে অসাধারণ রূপে নিজেদেরকে উপস্থাপন করতে পারে।




রাইজিংবিডি/ঢাকা/৭ অক্টোবর ২০১৭/ফিরোজ