ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোহলির সঙ্গে ব্যবধান বাড়ালেন স্মিথ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১০ ৩:৪৯:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১০ ৫:৩৫:৫০ পিএম

ক্রীড়া ডেস্ক : ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট শুরুর আগেই ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। স্টিভেন স্মিথ অ্যাশেজের চতুর্থ টেস্টে অসাধারণ পারফরম্যান্সে শীর্ষস্থানটা মজবুত করলেন।

টেস্ট শুরুর আগের দিনে বিরাট কোহলিকে পেছনে ফেলে শীর্ষে ফিরেছিলেন স্মিথ। তখন দুজনের মধ্যে ব্যবধান ছিল মাত্র এক পয়েন্টের।

ওল্ড ট্র্যাফোর্ডে দুই ইনিংসে স্মিথ করেছেন ২১১ ও ৮২ রান। তাতে ৯০৪ থেকে তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৯৩৭। কোহলির সঙ্গে ব্যবধানটা এখন ৩৪ পয়েন্টের। পাঁচ ম্যাচের সিরিজ শেষে স্মিথের শীর্ষে থাকাটাও নিশ্চিত।

২০১৫ সালের ডিসেম্বর থেকে প্রায় টানা তিন বছর র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন স্মিথ। একটা সময় ৯৪৭ পয়েন্ট নিয়ে স্যার ডন ব্র্যাডম্যানের সর্বকালের সেরা ৯৬১ পয়েন্টের রেকর্ডের কাছাকাছি গিয়েছিলেন। কিন্তু বল টেম্পারিং কেলেঙ্কারিতে স্মিথ এক বছর নিষিদ্ধ থাকার সময় তাকে পেছনে ফেলে শীর্ষে উঠে যান কোহলি।

নিষেধাজ্ঞা কাটিয়ে এবারের অ্যাশেজ দিয়ে ১৬ মাস পর স্মিথ ফেরেন টেস্ট ক্রিকেটে। প্রত্যাবর্তনের টেস্টেই করেন জোড়া সেঞ্চুরি। পরের টেস্টে প্রথম ইনিংসে করেন ৯২। সেই টেস্টে জোফরা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত পাওয়ায় হেডিংলিতে তৃতীয় টেস্টে খেলতে পারেননি।

ওদিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে কোহলির ব্যর্থতায় স্মিথ উঠে যান র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। আর ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ফিরে ম্যাচজয়ী পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান আরো সুসংহত করলেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান মজবুত করেছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। ওল্ড ট্র্যাফোর্ডে ৭ উইকেট নিয়ে কামিন্স তার ক্যারিয়ার সর্বোচ্চ ৯১৪ রেটিং পয়েন্ট স্পর্শ করেছেন। যেটি যৌথভাবে সর্বকালের পঞ্চম সর্বোচ্চ আর অস্ট্রেলিয়ার হয়ে যৌথভাবে সর্বোচ্চ। ২০০১ সালে ৯১৪ রেটিং অর্জন করেছিলেন গ্লেন ম্যাকগ্রাও। 

দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদার থেকে ৬৩ পয়েন্ট এগিয়ে আছেন কামিন্স। রাবাদার পয়েন্ট ৮৫১। ৮৩৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ।

এই বছর প্রথমবারের মতো শীর্ষ দশে ফিরেছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। চার ধাপ এগিয়ে নিউজিল্যান্ডের নেইল ওয়াগনারের সঙ্গে তিনি যৌথভাবে অষ্টম স্থানে আছেন।


রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন