ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ক্ষমা সম্পর্কে বিজ্ঞানসম্মত ১২ বিষয় (প্রথম পর্ব)

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৩-২৩ ১১:১৬:৪০ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-৩০ ৭:০৬:৪২ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : ক্ষমাশীল হওয়াটা স্বাস্থ্যের জন্যও ভালো। ক্ষমাশীলতা সম্পর্কে বৈজ্ঞানিক ১৪টি পর্যবেক্ষণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনে আজ প্রথম পর্বে থাকছে ৭টি বিষয়।

বিড়াল কখনই ক্ষমা করে না

গরিলা এবং শিম্পাঞ্জির মতো বন্য প্রাণীরা প্রায়ই আলিঙ্গন বা চুম্বনের মতো মুহূর্তে খুবই বন্ধুত্বপূর্ণ আচরণ করে। ছাগল এবং হায়েনাদের মতো প্রাণীদের মধ্যে একই আচরণ পরিলক্ষিত হয়। শুধু একটি প্রজাতির মধ্যেই এখনও পর্যন্ত ক্ষমাশীলতার কোনো বাহ্যিক লক্ষণ দেখা যায়নি। আর সেই প্রজাতিটি হচ্ছে, গৃহপালিত বিড়াল।

কোনো অপরাধই ক্ষমার অযোগ্য নয়

ক্ষমা বিষয় নিয়ে গবেষণা করা মনোবিজ্ঞানী রবার্ট ইনরাইট বলেন, ‘আমি বিশ্বে এমন কোনো কর্ম খুঁজে পাইনি যার জন্য অন্তত একজন মানুষ ক্ষমা পায়নি।’

বিশ্বাসঘাতকতা সম্পর্কে হুঁশিয়ার

২০১০ সালের একটি সমীক্ষা অনুযায়ী, ক্ষমার অযোগ্য সবচেয়ে সাধারণ অপরাধ হচ্ছে বিশ্বাসঘাতকতা। যার মধ্যে সম্পর্ক ভাঙা, প্রতারণা, প্রতিজ্ঞা ভাঙা এবং বেফাঁস গোপন কথা ফাঁসের ঘটনাই সবচেয়ে বেশি ঘটে।

ক্ষমা বিভিন্ন ধরনের হয়

কেউ হয়তো আপনার প্রতি অবিচার করেছে, আপনি সিদ্ধান্ত নিলেন যে, তার সঙ্গে আন্তরিকভাবে আচরণ করবেন। এটিকে বলে সিদ্ধান্তজনিত ক্ষমা। আবার সহানুভূতি, সমবেদনা এমনকি ভালোবাসার মতো ইতিবাচক আবেগের কারণে যখন আপনি কাউকে ক্ষমা করে দেন তখন তাকে বলে আবেগজনিত ক্ষমা।

অল্প বয়সী বাচ্চারা সহজে ক্ষমা করতে পারে

এক গবেষণায় দেখা গেছে, দশ এবং এগার বছর বয়সীদের চাইতে, সাত এবং আট বছর বয়সীরা বেশি ক্ষমাশীল। এমনকি তাদের কাছে ক্ষমা চাইতেও হয় না। যারা ক্ষমা প্রার্থনা করে আর যারা ক্ষমা প্রার্থনা করে না উভয়কেই সমভাবে ক্ষমা করে দেয় তারা।

বর্হিমুখীরা বেশি সক্রিয়

ক্ষমা চাওয়ার ক্ষেত্রে বর্হিমুখীরা অন্তর্মুখীদের তুলনায় (এবং তারা অন্যদেরকেই দ্রুতই ক্ষমা করে দেয়) বেশি সক্রিয়। 

সুস্থ থাকতে আরো ক্ষমাশীল হোন

মানুষের মনে যখন অসন্তোষ জমতে থাকে তখন তাদের হৃদস্পন্দন ও রক্তচাপ বেড়ে যায়। অপরপক্ষে ক্ষমাশীল হলে মন এবং স্বাস্থ্য ভালো থাকে। পাশাপাশি আপনি যখন অতীতের রাগ-অসন্তোষের কথা ভুলে যাবেন তখন তা আপনার ভালো ঘুমের জন্যও সহায়ক হবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/ফিরোজ/শাহনেওয়াজ