ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

খাবার সরবরাহকারী রোবটে আগুন

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-১৭ ৫:০৭:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৭ ৫:০৯:২৫ পিএম

মোখলেছুর রহমান : ক্যালিফোর্নিয়ার ইউসি বার্কলে ক্যাম্পাসে থাকা একটি স্বয়ংক্রিয় খাবার সরবরাহকারী রোবটে শুক্রবার বিকেলে হঠাৎ করেই আগুন ধরে যায়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কিউবোট নামের এই রোবটটি বার্কলে ক্যাম্পাসের চারপাশে খাবার সরবরাহের জন্য ব্যবহার করা হতো। ঘটনাটির পর পরই, ছাত্র-ছাত্রীরা দুর্ঘটনার শিকার রোবটটির চারপাশে মোমবাতি জ্বালিয়ে দেন। ফেসবুকে অনেকে রোবটটিকে ‘নায়ক’, ‘কিংবদন্তি’ এ সমস্ত উপাধিও দেন।

রোবটটির নির্মাণকারী প্রতিষ্ঠান ‘কিউ ক্যাম্পাস’ এক ব্লগ পোস্টে জানায়, মূলত ত্রুটিযুক্ত ব্যাটারির কারণেই এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে। রোবটটিতে ভালো ব্যাটারির পরিবর্তে ভুল করে ত্রুটিযুক্ত ব্যাটারি ইনস্টল করা হয়েছিল।

মার্টিন লুথার কিং জুনিয়র স্টুডেন্ট ইউনিয়নের বাইরে রোবটটি যখল স্থির অবস্থায় দাঁড়িয়ে ছিল তখনই এর ত্রুটিপূর্ণ ব্যাটারিটি ধীরে ধীরে গলতে শুরু করে। যার ফলে রোবটটি থেকে ধোয়া বের হতে শুরু করে এবং এর কিছুক্ষণ পরেই এতে আগুন লেগে যায়।

তবে কমিউনিটির একজন সদস্য অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করে খুব দ্রুতই আগুন নিভাতে সক্ষম হন। এছাড়াও বার্কলে ফায়ার ডিপার্টমেন্টের একটি দল সেখানে পৌছান এবং রোবটটিকে ফোমে ডুবিয়ে তুলে নেন যেন পুনরায় অগ্নিকাণ্ড ঘটার কোনো ঝুঁকি না থাকে।

অগ্নিকাণ্ডের ঘটনার পর রোবটটিকে খাবার সরবরাহের কাজ থেকে সরিয়ে নেয়া হয়। এছাড়াও এর ব্যাটারির অবস্থা নিরীক্ষণ করার জন্য কাস্টম সফটওয়্যার ইনস্টল করেছে নির্মাণকারী কোম্পানি। ২০১৭ সাল থেকে এই কিউবোট রোবটটি ইউসি বার্কলে ক্যাম্পাসের আশেপাশে খাবার সরবরাহ করে আসছে।



সূত্র: ম্যাশেবল



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৮/ফিরোজ