ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

খুদে বিজ্ঞানীদের চমক

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-২১ ১:২৯:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-২২ ৭:১৩:৪৫ পিএম
খুদে বিজ্ঞানীদের চমক

ছাইফুল ইসলাম মাছুম : কেউ আবিষ্কার করেছেন হাইড্রোলিক লিফট, মিরর পাওয়ার প্লান্ট, কেউ আবিষ্কার করেছেন অটো ক্লিনার্স, কেউ হাইড্রোবোট। কেউবা আবিষ্কার করেছেন আর্সেনিক দূর করার উপায়। এমন সব অভিনব আবিষ্কার নিয়ে খুদে বিজ্ঞানীরা হাজির হয়েছেন বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্পপ্রযুক্তি মেলায়।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ধানমন্ডি ক্যাম্পাসে ১৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী এই বিজ্ঞান ও শিল্পপ্রযুক্তি মেলা-২০১৭।

মেলায় রাজশাহী শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল থেকে অংশগ্রহণ করেছেন জারিন তাসনিম মৌলি ও তার দল। তাদের প্রজেক্টের নাম লাইফ সেভিং স্মোক রেডুকেশন সিস্টেম। মৌলি জানান, শ্রমিকদের কথা মাথায় রেখে আমরা এই প্রকল্প নিয়ে কাজ করেছি। কারখানায় আগুনের ধোয়া বের হলেই বাতি জ্বলবে, ফায়ার অ্যালার্ম বাজবে।

বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর তিন বন্ধু সূত্রধর অর্জুন, সুমন্ত ভট্টাচার্য ও কৌশিক দে। তারা হাইড্রোলিক লিফট প্রজেক্ট প্রদর্শন করছেন। লিফটে কোনো তার থাকবে না, হাইড্রোলিক ওয়েল ও বাতাসের চাপ প্রয়োগ করে লিফট চালানো যাবে। কৌশিক দে বলেন, সাধারণ লিফটে তার ছিড়ে দূর্ঘটনার ভয় থাকে, হাইড্রোলিক লিফটে দূর্ঘটনার কোনো সম্ভাবনা নেই।


বিদ্যুত অপচয় রোধে নতুন ফর্মুলা সামনে নিয়ে এসেছেন রিফাত ও তার বন্ধুরা। রিফাত বলেন, আপনি বাতি জ্বালিয়ে হয়তো বাসা থেকে বেরিয়ে গেছেন। হঠাৎ মনে পড়লো, তখন আপনি রিমোটের সাহায্যে বাতি নিভিয়ে দিতে পারবেন। এটা ওয়ারল্যাস সেন্সর ব্যবহারের মাধ্যমে করা হবে।

ঢাকা কলেজের সাদমিন সরকার হৃদয় ও বুয়েটে পড়ুয়া তার দুই বন্ধু মিলে তৈরি করেছেন হাইড্রোবোট। সাদমিন সরকার জানান, এই রোবট নির্মাণ কাজ, সীমান্ত পাহারা ও অসুস্থ রোগীর সেবার কাজে ব্যবহার করা যাবে।

রিসাইকেল প্লাস্টিক প্রজেক্ট নিয়ে বিজ্ঞান মেলায় স্টল দিয়েছেন নওরিন জাহান ও তার বন্ধুরা। এই প্রজেক্টে দেখানো হয়েছে, কিভাবে প্রক্রিয়াজাতের মাধ্যমে পরিত্যাক্ত প্লাস্টিক থেকে অপরিশোধিত তেল, কয়লা, ডিজেল ও কেরাসিন উৎপাদন করা যায়। নওরিন জাহান জানান, প্লাস্টিক স্বাভাবিকভাবে মাটির সঙ্গে মিশতে প্রায় ১০ হাজার বছর লাগে। দীর্ঘ সময় প্লাস্টিক মাটির প্রাকৃতিক গুণাগুণ নষ্ট করে ফেলে। এই প্রক্রিয়া বাস্তবায়ন করলে মাটি দূষণ রোধ হবে, কিছু মুল্যবান উপাদান পাওয়া যাবে।

সাশ্রয়ী পানির পাম্প নিয়ে বিজ্ঞান মেলায় হাজির হয়েছেন ঝিনাইদহের অবসর প্রাপ্ত প্রভাষক আবদুস সোবাহান। তিনি প্রকল্পের নাম দিয়েছেন হরাইজোন্টাল পানির পাম্প। যার তেল খরচ প্রচলিত পাম্পের চেয়ে অর্ধেক।


খুদে বিজ্ঞানীদের নতুন নতুন আবিষ্কারের প্রদর্শনী দেখার জন্য কৌতুহলী দর্শনার্থীরা ভিড় করেছেন স্টলগুলোর সামনে। জগনময় বিশ্বাস (৪১) এসেছেন তার আট বছর বয়সী ছেলে অর্নব বিশ্বাস নিয়ে। তিনি বলেন, বিজ্ঞান মেলা বাচ্চাদের জন্য খুবই প্রয়োজনীয়। এতে নতুন প্রজন্ম বিজ্ঞান মনষ্ক ও সৃষ্টিশীল হয়ে উঠবে।

মেলা দেখতে এসেছেন গৃহিণী জোহরা বেগম (৫৩)। তিনি দুঃখ করে বলেন, আমি সায়েন্সের ছাত্রী ছিলাম। আমরা এমন সুযোগ পাইনি। পেলে অনেক ভালো করতাম।

মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত স্কুল-কলেজের শিক্ষার্থী এবং স্বশিক্ষিত উদ্ভাবকরা তাদের ১৬৪টির অধিক প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেছেন। এছাড়া বিসিএসআইআর এর গবেষণা কর্মকাণ্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্প উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন করা হচ্ছে। মেলায় ৪টি স্তরে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, ৯ম থেকে ১০ম শ্রেণি, একাদশ থেকে দ্বাদশ শ্রেণি এবং স্বশিক্ষিত উদ্ভাবক বিজ্ঞান ক্লাবের প্রায় ৪৫০জন ছাত্র-ছাত্রী ও খুদে বিজ্ঞানী তাদের প্রকল্পগুলো প্রদর্শন করছেন।

ঢাকার নটরডেম কলেজ, হলিক্রস, সিটি কলেজ, আইডিয়াল কলেজ, গর্ভনমেন্ট ল্যাবরেটরি, মনিপুর উচ্চ বিদ্যালয়, রেসিডেনসিয়াল মডেল কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদসহ সারা দেশের প্রসিদ্ধ স্কুল কলেজসমূহ এ মেলায় অংশগ্রহণ করেছে।

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন