ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

গিরীশ গৈরিক এর ‘মা : আদিপর্ব’র পাঠ উন্মোচন

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-১৬ ৯:১০:৪৭ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৬ ৯:১০:৪৭ এএম
গিরীশ গৈরিক এর ‘মা : আদিপর্ব’র পাঠ উন্মোচন
Walton E-plaza

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে গ্রন্থমেলায় কবি গিরীশ গৈরিক এর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মা : আদিপর্ব’ এর পাঠ উন্মোচন করা হয়েছে। বুধবার সন্ধ্যায় বাংলা একাডেমির লিটল ম্যাগ কর্নারে পাঠ উম্মোচন করেন সমাজ-চিন্তক ও লেখক আবুল কাসেম ফজলুল হক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কবি সানাউল হক খান, কবি বিমল গুহ, শিল্পী সমর মজুমদার, কবি আলমগীর রেজা চৌধুরী, গীতিকার শহীদুল্লাহ ফরায়জী ও লোক গবেষক সাইমন জাকারিয়া।

আবুল কাসেম ফজলুল হক বলেন, গিরীশ গৈরিকের মা : আদিপর্বের কবিতা আমাকে বারবার মায়ের কথা মনে করে দিয়েছে। এ গ্রন্থের মা হয়ে উঠেছে বাংলার সার্বজনীন মা।

শিল্পী সমর মজুমদার বলেন, আমি অনেক বছর ধরে মায়ের চিত্রকর্ম এঁকেছি। আমি তার কাব্যগ্রন্থের ওপর কাজ করে অনেক আনন্দ পেয়েছি। গিরীশ মনে হয় আমার মায়ের কথা কবিতায় অঙ্কন করেছে।

অনুষ্ঠানের আয়োজন সহযোগী হিসেবে ছিল শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ওয়েব ম্যাগ ‘চিন্তাসূত্র’ এবং সাহিত্য বিষয়ক পাক্ষিক ‘জয়তী’ পত্রিকা।

গিরীশ গৈরিক মাকে নিয়ে চার পর্বের ষোলটি খণ্ডে চার শতাধিক কবিতা লিখেছেন। প্রতিটি খণ্ডে ২৫টি করে কবিতা আছে। ‘মা : আদিপর্ব’ কাব্য গ্রন্থটি চারটি পর্বের প্রথম পর্ব এবং এ পর্বের চারটি খণ্ডের (বৃক্ষকাণ্ড, অশ্রুকাণ্ড, স্তনকাণ্ড ও নদীকাণ্ড) মাঝে ১০০টি কবিতা আছে। বইটি উৎসর্গ করা হয়েছে কথাশিল্পী সেলিনা হোসেনকে। কবিতা গ্রন্থটি পাওয়া যাবে লিটল ম্যাগ কর্নারের বেহুলা বাংলা স্টলে।




রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৭/মাছুম/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge