ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

গুগল, ফেসবুকের বিরুদ্ধে মামলা করার হুমকি ট্রাম্পের

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৭ ২:৫৭:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৭ ৭:০৫:০৮ পিএম
গুগল, ফেসবুকের বিরুদ্ধে মামলা করার হুমকি ট্রাম্পের
Voice Control HD Smart LED

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সার্চ জায়ান্ট গুগল এবং সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বুধবার ফক্স বিজনেস নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুমকি দেন ট্রাম্প।

তিনি বলেন, ‘গুগল এবং ফেসবুকের বিরুদ্ধে আমাদের মামলা করা উচিত। যা সম্ভবত আমরা করবো।’

গুগল এবং ফেসবুকের বিরুদ্ধে কি কারণে মার্কিন সরকারের মামলা করা উচিত তা তিনি নির্দিষ্ট করে বলেননি। তবে গুগল এবং অ্যাপলের মতো কোম্পানিগুলোর বিরুদ্ধে সাম্প্রতিক মাসগুলোতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিপুল অংকের জরিমানার বিষয়টি উল্লেখ করেছেন। ইইউ এন্টিট্রাস্ট নিয়ম ভঙের দায়ে চলতি বছরের মার্চে গুগলকে ১.৭ বিলিয়ন ডলার জরিমানা করে ইইউ। এর আগে ২০১৮ সালে গুগলকে ৫ বিলিয়ন ডলার এবং ২০১৭ সালে ২.৭ বিলিয়ন ডলার জরিমানা করেছিল ইইউ।

ট্রাম্প দাবি করেছেন, গুগল বিশেষ করে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে প্রভাব ফেলতে চেষ্টা করছে। গুগলকে তিনি ‘পুরোপুরি পক্ষপাতদুষ্ট’ হিসেবে অভিহিত করেন। তিনি জানান, গত মঙ্গলবার মার্কিন সেনেটের শুনানিতে সেনেটর ট্রেজ ক্রুজ রাজনৈতিক পক্ষপাতের বিষয়ে গুগলের ইউজার এক্সপেরিয়েন্স ডিরেক্টর ম্যাগি স্ট্যানফিলকে জিজ্ঞাসা করেছিলেন।

ফক্স বিজনেস নেটওয়ার্ককে ট্রাম্প আরো বলেন, তার টুইটার অ্যাকাউন্ট অনুসরণ করতে ব্যবহারকারীদেরকে বাধা দিচ্ছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। নিজের এই দাবির পক্ষে কোনো প্রমাণ দেওয়া ছাড়াই ট্রাম্প বলেন, ‘আমি আপনাকে জানাচ্ছি যে, ‍টুইটারে মানুষজন আমার সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টি তারা (টুইটার কর্তৃপক্ষ) কঠিন করে তুলেছে এবং আমার বার্তাগুলো সকলের কাছে পৌঁছানোর বিষয়টি তারা আরো কঠিন করে তুলেছে। এটা অবিশ্বাস্য।’

টুইটারকে পক্ষপাতের খোঁচা দিয়ে ট্রাম্প জানান, তিনি যদি ডেমোক্র্যাট দলের হতেন তাহলে হয়তো তার পাঁচ গুণ বেশি ফলোয়ার হতো।

টুইটারের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ ট্রাম্পের নতুন নয়। উপরন্তু তার ফলোয়ার বাড়ার পরিবর্তে উল্টো ফলোয়ার কমে যাওয়ায় কিছুদিন আগে টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডোরসিকে হোয়াটস হাউসে ডেকে এনে কারণও জানতে চেয়েছিলেন ট্রাম্প। রাজনৈতিক পক্ষপাতের অভিযোগে এর আগে গুগল এবং ফেসবুককেও সতর্ক করেছিলেন ট্রাম্প।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge