ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

গুগল ম্যাপসের ভুলে ভেঙে ফেলা হল অন্যজনের বাড়ি!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৩-২৬ ৬:১৩:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০২ ৭:১৬:৫৬ পিএম
প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাড়ি ভাঙার প্রতিষ্ঠানের যে বাড়িটি ভাঙার কথা ছিল, গুগল ম্যাপসের ভুলের কারণে সেই বাড়ির পরিবর্তে অন্য আরেকটি বাড়ি ভেঙে ফেলার নির্মম রসাত্মক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ওই বাড়ির একাংশের মালিক জানিয়েছেন, তাদের জীবন ধ্বংস হয়ে গেছে, গুগল ম্যাপসের ত্রুটির কারণে দুর্ঘটনাক্রমে তাদের বাড়ি ভেঙে ফেলায়। 

টেক্সাসের ‘ক্যালিস্পো’ নামক দ্বিতল ভবনটি গত ডিসেম্বরে টর্নোডোর আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ভবনটির দুই মালিক লিন্ডসে ডায়াজ এবং অ্যালান কাটার এতদিন অপেক্ষায় ছিলেন ইন্সুরেন্সের টাকার জন্য, যাতে টাকা পাওয়ার পর ভবনটি মেরামত করে আবার বসবাস করা যায়। কিন্তু সেটা হওয়ার আর কোনো উপায় থাকলো না। ভুলবশত তাদের বাড়িটি পুরোপুরি ভেঙে ধুলিসাৎ করে দিয়েছে টেক্সাসের একটি ডেমোলেশন (বাড়ি ভাঙার প্রতিষ্ঠান) কোম্পানি। 

টর্নোডোর আঘাতে ভবনটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর থেকে লিন্ডসে ডায়াজ এবং অ্যালান কাটার পরিবার নিয়ে অন্যত্র বসবাস করছিলেন। বাড়িটি মেরামত করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তারা। কিন্তু তাদের প্রতিবেশী ফোন করে জানায় যে, বাড়িটি সম্পূর্ণভাবে ভেঙে ফেলা হয়েছে। 

এদিকে এ ঘটনার জন্য কোনো দু:খ প্রকাশ না করে, উল্টো বাড়ি ভাঙার সংস্থাটি জানিয়েছে, তারা গুগল ম্যাপস অনুসারে যে বাড়িটির লোকেশন পেয়েছেন, সেটাই ভেঙেছেন।



টেক্সাসের ‘৭৬০১ কিউসটিউ ড্রাইভ’ ভবনটি তাদের ভাঙার কথা ছিল, কিন্তু তার একটি ব্লক পরে থাকা ‘৭৬০১ ক্যালিস্প’ বাড়িটিকে গুগল ম্যাপস ‘৭৬০১ কিউসটিউ ড্রাইভ’ বাড়ির লোকেশন হিসেবে দেখাচ্ছিল। ফলে অনাকাঙ্ক্ষিত এ ঘটনা ঘটে।

গুগল ম্যাপসে ঠিকানা ত্রুটির ঘটনা এটাই প্রথম নয়। এর আগে ২০১০ সালে স্পেনে এক ব্যক্তি পুরোনো ডিভাইসে গুগল ম্যাপসে পথ দেখে সে অনুযায়ী রাতে গাড়ি চালাতে গিয়ে ম্যাপসে রাস্তার ভুল নির্দেশনার দরুন নদীতে তলিয়ে মারা গিয়েছিলেন। 



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৬/ফিরোজ