ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

গ্রন্থমেলায় তাঁদের প্রথম বই [পর্ব-২]

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০২-২৬ ৮:৫৭:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৯:৩৪ এএম
Walton E-plaza

অলাত এহ্সান : লেখকের দীর্ঘদিনের প্রস্তুতি ও চর্চার মধ্যদিয়ে প্রথম বইও হয়ে ওঠে মননশীল। লেখক হিসেবে পুরনো ও পরিচিত হলেও, বইয়ের জগতে অভিষেক তাকে স্মরণীয় করে তোলে। সময়ের প্রবাহমানতায় মেলার এখন শেষার্ধ। বসন্তের আগমনে গাছের সব পাতা ঝরে পড়লেও মেলা যেন এই সময়ই জমজমাট হয়ে ওঠে। নতুন বই আয়োজনের তোড়জোরও তাই বেশি। শেষদিন পর্যন্ত মেলায় আসে নতুন বই। নতুন পাতার আগমের মতোই নতুন লেখকের আগমন ঘটে। তাদের বইয়ের ভেতর প্রবেশ করলেই বোঝা যায় প্রস্তুতি ও সাহিত্য নিবিষ্ঠতা। পরবর্তীতে তারাই সাহিত্যে সম্ভারে গুরুত্বপূর্ণসব বই দিয়ে থাকেন। এবারের নতুন কেতন উড়িয়ে প্রথম বই প্রকাশ করেছেন এমন বই ও সাহিত্যিক নিয়ে লিখেছেন অলাত এহ্সান।

 

প্রজ্ঞা মৌসুমী : পৌরাণিক রোদ এবং অতিক্রান্ত কাঠগোলাপ

আদিম মাতৃতান্ত্রিক সমাজ ভেঙে যাওয়ার মধ্যদিয়ে যে ঐতিহাসিক পরাজয় ঘটেছে, তা সত্য। আজকের দিনে নারীর অবস্থান চিহ্নিত করতে গেলে, আমাদের ঐতিহাসিক ওই সত্যটুকু টানতেই হয়। তাই নিজের কথা বলতে গিয়ে প্রজ্ঞা মৌসুমি অবসম্ভাবিভাবেই তার পূর্বসূরিদের কথা বলেন। স্মরণকৃত নারীর মধ্যে সংসারী থেকে বীরঙ্গনাও আছে। কবিতায় নারীকে সায়ম্বর স্বরে উপস্থাপনের দিক দিয়ে যে তরুণদের নাম বলা যায় তাদের মধ্যে প্রজ্ঞা মৌসুমীকে কিছুটা এগিয়েই রাখতে হবে। প্রজ্ঞার প্রথম দিকের লেখালেখি ইংরেজিতে হলেও বাংলা ভাষায় তার গভীর অন্বেষা প্রকাশ পেয়েছে তার প্রথম কাব্যগ্রন্থে। ঘটনাচক্রে কিংবা সমাজ-সংস্কারের চাপে বাজিগরের দড়ির ওপর দাঁড় করিয়ে দেওয়া নারীর প্রতিমুহূর্তে পা ফসকে যাওয়ার যে ভয়, অথচ মুক্তির আশ্বাসহীন, সেই বোধ ও অনুভূতির কথাই বলেছেন প্রজ্ঞা মৌসুমী। তার গ্রন্থটির নাম ‘পৌরাণিক রোদ ও অতিক্রান্ত কাঠগোলাপ’। অনুপ্রাণন প্রকাশনী থেকে বের হওয়া বইটির চমৎকার প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু।

 

শাফিনূর শাফিন : নিঃসঙ্গম

নিঃসঙ্গতার গভীরতম অভিব্যাক্তি ‘নিঃসঙ্গম’। কিন্তু তা নিঃসঙ্গতা নয়। নিঃসঙ্গম হতে পারে সৃষ্টিশীল, হতে পারে বিলয়ের মন্দিতসুর। স্থানুবর্তিতা থেকে শুরু করে সমাজ-সংসারের কারণেই নিঃসঙ্গ অবস্থা নারী জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিকভাবেই যুক্ত। সেই নিঃসঙ্গের নানার রূপ-রং-অনুভূতিকেই বাঙ্গময় করে তুলে এনেছেন কবি শাফিনূর শাফিন। এই অনুভূতি অবস্থা ও অবস্থানের কারণেই বিচিত্র। এবারের বইমেলায় চৈতন্য প্রকাশনী থেকে বেরিয়েছে তার প্রথম কাব্যগ্রন্থ ‘নিঃসঙ্গম’। চট্টগ্রামে জন্ম ও বেড়া ওঠা কবি শাফিনূরের লেখালেখি শুরু একযুগেরও বেশি। বিভিন্ন লিটলম্যাগ, সাপ্তাহিক, সাময়িকী, অনলাইন ও দৈনিকের পাতায় প্রকাশিত হওয়া পাঠক নন্দিত কবিতা থেকেই এই সংকলন। গৌতম ঘোষের নামলিপিতে বইয়ের প্রচ্ছদ এঁকেছেন বিধান সাহা।

 

স্বরূপ সুপান্থ : জলকামানের বই

লেখালেখি যাত্রার ভেতরে প্রকাশিত হলো স্বরূপ সুপান্থর প্রথম কাব্যগ্রন্থ ‘জলকামানের বই’। মূলত ছোটকাগজে লেখার মধ্যদিয়ে তার লেখালেখির ভিত তৈরি হয়েছে। শুরুটা ছোটবেলা থেকেই। বিভিন্ন সাহিত্য পত্রিকা, সাময়িকী ও ছোটকাগজে প্রকাশ হয়েছে তার কবিতা। বিভিন্ন সময়ে লেখা সর্বমোট তেত্রিশটি কবিতা নিয়ে তিনফর্মার এই বই। আছে কয়েকটি গুচ্ছকবিতাও। বইয়ের শিরোনাম নির্ধারিত হয়েছে জলকামানের বই শীর্ষক গুচ্ছকবিতা থেকে। এতে ইতিহাস-ঐতিহ্যের পাশাপাশি সময়যাপনের গভীর গূঢ় ছাপচিত্র বড় পরিসরে তুলে ধরেছেন তিনি। ‘জলকামান’ শব্দটি নিজেই নিয়ন্ত্রণকামীতার হাতিয়ার আর তার অন্তর্গত অসারতাকেই তুলে ধরে। ভাষা ও ভাবনার সমন্বয় দেখা যায় তার কবিতায়। বইটি প্রকাশ করেছে  বাতিঘর প্রকাশনী। প্রচ্ছদ করেছেন শিল্পী শাহীনুর রহমান। মূল্য ১৫০ টাকা।

 

নিখিল নওশাদ : এটা একটি চিকার

সাহিত্যের ত্রৈমাসিক ‘অনুপ্রাণন’-এ কবিতা ও কবিতা ভাবনা নিয়ে লেখালেখির মাধ্যমে নন্দিত কবি লিখিল নওশাদ। তার ধারাবাহিকতায় প্রকাশ হয়েছে প্রথম বই ‘এটা একটা চিৎকার’। মূলত স্বীকৃত প্রকাশনীর সাদর সম্ভাষণের অভিপ্সায় যেমন সময় গড়িয়েছে, তেমনি তার কবিতায় যুক্ত হয়েছে দ্রোহে বাতাবরণে কাব্যের সুষমা। বইটির প্রকাশক অনুপ্রাণন প্রকাশন। প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান।  কবিতার নিগূঢ় সন্ধানে ব্যাপ্ত কবি নওশাদ। ভার্চ্যুয়াল ও ছাপ দুই মাধ্যমেই অনেক দিনের লেখার চর্চার তার। স্মিত ও ইস্পিত কবিতার সঙ্গে তার তৈরি হয় কবিতা ভাবনা। যা তার চিন্তা ও ভাবকে পুষ্ট করেছে। শব্দ ব্যবহারে তিনি অস্বস্তি ও যথাস্থানীয় করতে গিয়েছেন, তা তার কবিতায় লক্ষ্যণীয়।

 

শাহাদাত নোমান : বিচ্ছিন্ন পেন্ডুলাম

ষোলপৃষ্ঠার আয়োজনের মধ্যেদিয়ে অনেক কবি-সাহিত্যিকের অভিষেক  ঘটেছে এবারের গ্রন্থমেলায়। এমনি একজন কবি শাহাদাত নোমানের কবিতার প্রথম বই ‘বিচ্ছিন্ন পেন্ডুলাম’। ষোলপৃষ্ঠা প্রকাশনের বইয়ের প্রচ্ছদ শিল্পী কাজী যুবাইর শাহাদাত নোমানের কবিতায় মৃত্যুর পরবাস্তব বোধের সঙ্গে যুক্ত হয়েছে ঘোর থেকে জাগে ওঠার অধিশ্বাস। বাস্তববোধের বেদনা আর বাস্তব বদলের আহ্বান- দুইই দেখা যায় তার কবিতায়। কবির ভাষায়, ‘আমায় ছোবোল কাটেনি ঠিক দ্বিতীয় মৃত্যুর পূর্বে/দীর্ঘ নিশ্বাসে আর ক’ফোটা জীবন থাকে বলো’/কিংবা তিনি লেখেন, ‘একশ একুশতম মৃত্যুটি জমা রেখে/গভীরতম এক গ্লাস অন্ধকার করি পান/ নষ্ট বুকের কষ্ট নিয়ে/ আমি খুঁজে পাই নরকের ঘ্রাণ।’

 

মাসুম মুনাওয়ার : সূর্যকুসুম

সাহিত্যের ছোটকাগজ ‘চিরকুট : দ্রোহ ও ভালোবাসার পত্র’ এর প্রতিষ্ঠাতা সম্পাদক কবি মাসুম মুনাওয়ারের কবিতা ‘কবিতার চিত্রশালা’র মতোই। এবারের বইমেলায় এসেছে তার প্রথম কাব্যগ্রন্থ ‘সূর্যকুসুম’। কবি একান্ত আদরে বুনেছেন প্রতিটি কবিতা। যে কোনো পাঠকই তা ধরতে পারবেন। এসবের মধ্যদিয়ে একটা নিজস্ব আঙ্গিক তৈরির চেষ্টা লক্ষ্যণীয়। সৃষ্টিশীলতা, কাব্যপ্রতিভা আর দক্ষতার চিত্রে শাণিত হয়েছে তার কবিতা। সাহিত্য নিয়েই সার্বক্ষণিক মত্ততা কবি মাসুম মুনাওয়ারে। সেখানে নিজেই নিজেকে উতরে যান বারবার। তার লেখা ঘুণে ধরা এই সমাজটাকে বির্নিমাণের কথা বলে। বলে প্রথাগত ভালোবাসা কিংবা প্রতিবাদের বিপরীতে নতুন করে জেগে ওঠতে।

 

সকাল রায় : প্রেম হলো প্রেমের মতো

সাদৃশ্য খোঁজার প্রবণতা থেকে বস্তুর মতো ভাবকে, তথা ভালোবাসাকেও প্রতিকায়িত করার প্রচেষ্টা পুরনো। এতে বস্তু বা ভাবের স্বরূপস্খলন হওয়া অস্বাভাবিক নয়। তখন মানবিক সম্পর্ককে স্বরূপে পাওয়া কঠিন। সেই রূপকেই চিহ্নিত করা গল্পগ্রন্থ ‘প্রেম হলো প্রেমের মতো’। অনুপ্রাণন প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে সকাল রায়ের প্রথম গল্পগ্রন্থটি। অর্ধযুগ লেখালেখির পর প্রথমবারের মতো বারোটি ভিন্ন স্বাদের কথাকল্প নিয়ে বইটি। থাকছে, সামাজিক অবক্ষয়, রাজনীতি, সম্পর্কের টানাপোড়েন, প্রেম ও দ্রোহের গল্প। বস্তুত বস্তুকে স্বরূপে, মানবিক অনুভূতিকে স্পর্শনীয় করতে চেয়েছেন লেখক। গল্পপ্রেমীদের জন্য তার এই সংকলন। বইয়ের প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান।

 

সীমান্ত হেলাল :  একমুঠো আগুন

সীমান্ত হেলালের প্রথম কাব্যগ্রন্থ ‘একমুঠো আগুন’। মাধ্যমিকে ছাত্রাবস্থায় কাব্যচর্চার শুরু তার। মুদ্রিত অক্ষরে কবিতা প্রকাশও একযুগের বেশি সময় পেরিয়ে গেছে। ইতোমধ্য সাহিত্যের অপরাপ শাখায়ও বিস্তৃত হয়েছে তার চর্চা। তবুও নিজেকে একজন কবি হিসেবেই মনে করেন তিনি। বসবাস বাংলাদেশের দক্ষিণাঞ্চলের দ্বীপ উপজেলা মনপুরা। পেশায় একজন গ্রন্থাগারিক। আক্ষরিক অর্থেই প্রতিকূল পরিবেশে সংগ্রামী সাহিত্য চর্চা করছেন তিনি। অনেকটা সাহিত্যের পরিসর ও স্বজনহীন। বইটি পাওয়া যাবে লিটলম্যাগ প্রাঙ্গণে।

 

এমদাদুল হক তুহিন : থমকে গেছে প্রেম

দীর্ঘদিনের কবিতা চর্চার বহিঃপ্রকাশ এমদাদুল হক তুহিনের প্রথম কাব্যগ্রন্থ ‘থমকে গেছে প্রেম’। কবিতার প্রতি কবির প্রেম বইটিতে ওঠে এসেছে নিজস্ব অনুভব-অনুভূতিতে। তাছাড়া রাজপথে আন্দোলন সংগ্রামের অভিজ্ঞতা তার কবিতা কর্মঠ ও সুগঠনে বেঁধেছে। সাংবাদিকতায় যুক্ত আছেন অনেক দিন ধরে। র‌্যামন পাবলিশার্স থেকে প্রকাশিত বইটরি প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু। মোট ৫৪টি কবিতা দিয়ে সাজানো কবিতায় ওঠে এসেছে ব্যক্তি জীবনে চাওয়া-পাওয়ার দ্বন্দ্ব, প্রেম-ভালবাসা-বিরহের সংঘাত। কবিতা-গল্প ছাড়াও সমসাময়িক বিষয়ের ওপর মতামত বিশ্লেষণধর্মী লেখায় রয়েছে কবির হৃদয়ে তারুণ্যের ছাপ।

 

নাহিদ কায়সার : প্রকৃতি ও পুরুষ

কাব্যিত সুষমার সিক্ততা রেখেই নাটকীয় ভঙ্গিতে লিখেন কবি নাহিদ কায়সার। এবারের মেলায় এসেছে তার প্রথম কাব্যগ্রন্থ ‘প্রকৃতি ও পুরুষ’। তার কবিতার ঢং সচরাচর নয়। তা যেমন প্রত্যুৎপন্নমতিত্বের প্রাচুর্য, তেমনি জিজ্ঞাসু। এখানেই অন্যরকম একটা স্বাদের অবগাহন তার। প্রকৃতি প্রকাশনীতে থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। তার কবিতা ভাবনায় পুরুষ কখনো ক্ষমতাধর কিংবা বিবাগী, কখনো প্রকৃতির সঙ্গে সখ্যা করে পেলব ও প্রেমী। পুরুষের বন্দনা প্রকৃতি ভালোবেসে প্রাকৃতিক হওয়ারই নামান্তর।

 

মন্দিরা এষ : ভোরগুলো অন্যকরম

লেখালেখির শুরুটা সেই চার লাইনের একটি ছড়া দিয়ে। মাধ্যমিকে পড়াকালেই কাব্যের স্ফুরণ পরিষ্কার হয়ে ওঠে। এরপর নিয়মিত-অনিয়মিত লিখেছেন যার অধিকাংশই সংগ্রহে ছিল না। শেষ পর্যন্ত বন্ধুর সংগ্রহে থাকা কবিতা নিয়েই প্রকাশ হয়েছে মন্দিরা এষের প্রথম কাব্যগ্রন্থ ‘ভোরগুলো অন্যকরম’। ঘাসফুল প্রকাশনীর এই বইয়ে মূল্য ১৩৫ টাকা।

 

হুমায়রা আজরিয়ান পলি : পথের অঙ্ক

ইংরেজি সাহিত্যের পাঠ শেষে এখন শিক্ষকতায় যুক্ত কবি হুমায়রা আজরিয়ান পলি। সাহিত্যের সঙ্গে তার প্রেম ও নিত্য ওঠাবসা। এবার বইমেলায় এসেছে তার প্রথম কাব্যগ্রন্থ ‘পথের অঙ্ক’। প্রকাশক চৈতন্য প্রকাশনী। নৈনাগরিক মানুষের প্রত্যাহিক যন্ত্রণা, অনুভূতি, ভাবনা, স্বপ্ন কথা নিয়ে তার কবিতা। ইন্টারনেটে ঝুলে থেকে তুলে আনা মাপা ‘মেগাবাইট সুখ’ তিনি সাজিয়েছেন শব্দমালায়। কবিতা তার কাছে বেঁচে থাকারই উদযাপন। কবিতা আবুল হাসানের ‘ভিতরে বিষের বালি’ নিয়ে ‘মুখ বুঁজে মুক্তা’ ফলানো ঝিনুকের মতো, নাগরিক মানষে ভেতরের কথায় তিনি বাঙ্গময় করেছেন। কবিতা আত্মার সমৃদ্ধিকেই প্রয়াসিত করে।

 

বইয়ে সংকলিত অধিকাংশ কবিতাই সিলেটের স্থানীয় পত্রিকায়, লিটল ম্যাগে প্রকাশিত হয়। পাঠক পরীক্ষায় উত্তীর্ণ হয়েই এবার মলাটবদ্ধ করলেন তিনি।

 

এহসান হায়দার : আলোর আঘ্রাণ

নিজেকে ছোট কাগজকর্মী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দবোধ করেন এহসান হয়দার। এর বিশেষ কারণ ছোটকাগজেই ছেপেছেন তার অধিকাংশ কবিতা, প্রবন্ধ। নিজেই সম্পাদনা করছেন শিশু-কিশোর পত্রিকা ‘রূপকথা’। শিশুদের জন্যে একটি নতুন ধরনের জগত তৈরি একান্ত ইচ্ছে থেকেই এটা করা। তার দ্রোহী লেখনীকে এবার প্রথম বইয়ের মলাটে এনেছেন কাব্যগ্রন্থ ‘আলোর আঘ্রাণ’। বইটি প্রকাশ হয়েছে চৈতন্য প্রকাশনী থেকে।

 

 

** গ্রন্থমেলায় তাঁদের প্রথম বই [পর্ব-১]

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৬/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge