ঢাকা, বুধবার, ১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

২৫০ কোটি টাকা কর দিল গ্রামীণ ফোন-ইসলামী ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৪ ৫:০৯:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৪ ৫:২৬:৫৮ পিএম

দশম আয়কর মেলার প্রথম দিনে টেলিকম অপারেটর গ্রামীণফোন (জিপি) ১৫০ কোটি ও ইসলামী ব্যাংক ১০০ কোটি টাকার আয়কর রিটার্ন দাখিল করেছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার কাছে ১৫০ টাকার আয়কর রিটার্ন দাখিল করেন।

ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কায়সার আলী ব্যাংকটির ১০০ কোটি টাকার আয়কর রিটার্ন দাখিল করেন অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যানের কাছে। এছাড়া, সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেন প্রায় ২৫ কোটি টাকার আয়কর রিটার্ন জমা দেন।

মেলার প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আয়কর বিবরণী দাখিল করা হয়েছে। তার পক্ষে প্রতিনিধি ছিদ্দিক হোসেন চৌধুরী আয়কর বিবরণী জমা দেন। তবে প্রধানমন্ত্রী কত টাকার আয়কর রিটার্ন জমা দিয়েছেন, সে তথ্য জানা যায়নি।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, করদাতা নিজে চাইলে তবেই কেবল তার পরিশোধিত করের অঙ্ক প্রকাশ করার বিধান রয়েছে। প্রধানমন্ত্রী নিজে সে তথ্য উন্মুক্ত করার অনুমতি না দিলে তার রিটার্ন দাখিলের তথ্য জানানো যাবে না।

আয়কর রিটার্ন দাখিলের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কর দেয়া একটি আনন্দ ও উৎসবের বিষয়। আমরা সপরিবারে কর দিচ্ছি। আপনারা সবাই এ উৎসবে সামিল হোন।

ঢাকার মেলায় এবার করদাতাদের সুবিধা বাড়ানো হয়েছে। ঢাকার মেলায় মোট হেল্প ডেক্স থাকছে ৫৩টি। ২ হাজার ২৫০ বর্গফুটের ই-টিআইএন জোন, ৫২টি রিটার্ন বুথ, ব্যাংকের চারটি ডেস্ক, দুটি এটিএম বুথ থাকছে। এছাড়া, রয়েছে মিডিয়া সেন্টার ও মেডিক্যাল সেন্টার।

এবারে আয়কর মেলায় করদাতাদের সর্বোচ্চ সেবা দেয়ার লক্ষ্যে ডিজিটাল সুযোগ-সুবিধা রাখা হয়েছে। বাংলাদেশের যেকোনো প্রান্তে বসে করদাতারা অনলাইনে www.aikor.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আয়কর মেলার অবস্থান, দূরত্ব ও সময় জানতে পারবেন। ফলে করদাতাদের আয়কর মেলা প্রাঙ্গণ খুঁজতে বাড়তি সময় ব্যয় হবে না।


ঢাকা/এম এ রহমান/রফিক