ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

গ্রাম পরিষ্কারের পুরস্কার বধূ!

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৩ ২:২২:১১ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৩ ৫:০৩:৩৮ পিএম
গ্রাম পরিষ্কারের পুরস্কার বধূ!
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : চার বছর আগে নির্বাচনী প্রচারে বিহার থেকে পাত্রী এনে অবিবাহিত পুরুষদের সঙ্গে বিয়ে দেওয়ার বিতর্কিত প্রতিশ্রুতি দেওয়ায় ব্যাপক সমালোচিত হরিয়ানার কৃষি ও পঞ্চায়েত মন্ত্রী এবার একই ধরনের আরেক ওয়াদা করে উত্তাপ ছড়িয়েছেন।

হরিয়ানা বিধানসভার মন্ত্রী ওম প্রকাশ ধংকর এবার বলেছেন, যেসব অবিবাহিত পুরুষ তাদের গ্রাম পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ভালো কাজ করবে, পুরস্কার হিসেবে তারা পাবেন বধূ। পরিষ্কার-পরিচ্ছন্নতার ভিত্তিতে ‘সাত তারকা, পাঁচ তারকা ও তিন তারকা’ স্তরে হরিয়ানার গ্রামগুলোর মূল্যায়ন করা হবে। রেটিং অনুযায়ী সাত তারকা গ্রামের অবিবাহিত পুরুষরা অপেক্ষাকৃত ভালো পাত্রী বিয়ে করার সুযোগ পাবেন।

বধূ পুরস্কার দেওয়ার ঘোষণার নেপথ্যে হরিয়ানার নারীঃপুরুষ অনুপাত একটি বড় কারণ। ভারতের এই রাজ্যে প্রতি ৮৭৯ নারীর বিপরীতে পুরুষ রয়েছে ১ হাজার জন। যে কারণে বিয়ের উপযুক্ত হলেও অনেক পুরুষকে কাঙ্ক্ষিত পাত্রীর অভাবে অবিবাহিত থাকতে হয়। এই সংকটকে রাজনৈতিক প্রতিশ্রুতি পূরণের হাতিয়ার করেছেন রাজ্যের কৃষি ও পঞ্চায়েত মন্ত্রী ধংকর। আগামী ১ এপ্রিল থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতার ভিত্তিতে গ্রামগুলোর রেটিং দেওয়া শুরু করবে তার মন্ত্রণালয়ের পঞ্চায়েত বিভাগ।

শনিবার হরিয়ানার ঝাঝরে পঞ্চায়েতপ্রধান ও সদস্যদের উদ্দেশে মন্ত্রী বলেন, গ্রামের উন্নয়ন ছাড়াও এই রেটিং ব্যবস্থা অবিবাহিত পুরুষদের বিয়ের জন্য সহায়ক হবে। বিবাহযোগ্য মেয়েদের মা-বাবা বিয়ের আগে পাত্রের গ্রামের রেটিং খতিয়ে দেখবেন। সম্ভাব্য পাত্রকে বিয়ের আগে মেয়েরা পাত্রের গ্রামের পরিচ্ছন্নতা, শিক্ষা ও অন্যান্য কার্যক্রম সম্পর্কে জেনে তারপর সিদ্ধান্ত নেবেন বিয়ে করা যাবে কি যাবে না। ফলে এখনই অবিবাহিত পুরুষদের উচিত, তাদের গ্রামের রেটিং ভালো করতে কাজ শুরু করা।

হরিয়ানা রাজ্যের গ্রামাঞ্চলে পাত্রীর অভাবে বিয়ে করতে না পারা পাত্ররা ঘটকের মাধ্যমে অন্য রাজ্যের মেয়েদের বিয়ে করে আনেন। এতে বিড়ম্বনাও কম নয়।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge