ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘ঘন ঘন নিয়ম পরিবর্তনে বিশ্বাসযোগ্যতা হারাবে বিপিএল’

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৮ ৫:৪২:৪১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০৯ ১০:৫৪:৩৮ এএম

ক্রীড়া ডেস্ক: যখন তখন নিয়ম পরিবর্তন করাটাই যেন অঘোষিত নিয়ম হয়ে পড়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)।

অভিযোগ আছে, নির্দিষ্ট একটি দলকে সুবিধা দিতে যখন তখন নিয়ম পরিবর্তন করে বিপিএল গর্ভনিং কাউন্সিল। এমনকি আসর চলাকালীন নিয়ম পরির্তন করতেও পিছু পা হননি আয়োজকরা। এমন ঘন ঘন নিময় পরিবর্তনের সমালোচনা করেছেন খুলনা টাইটান্সের কোচ মাহেলা জয়াবর্ধনে ও রংপুর রাইডার্সের কোচ টম মুডি।

চলতি বছর নতুন আসরের আগে সাকিব আল হাসানের দল বদলের ঘোষণার পর নতুন নিয়ম নিয়ে হাজির বিপিএল গর্ভনিং কাউন্সিল। বেশ আলোচনার জন্ম দিয়েই এবার ঢাকা ডায়নামাইটস ছেড়ে রংপুর রাইডার্সে যোগ দেন সাকিব। কিন্তু বিপিএল গর্ভনিং কাউন্সিল জরুরী সভা করে জানায়, রংপুর কেন, কোন দলেরই কোন খেলোয়াড়কে নেওয়ার এখতিয়ার এই মুহূর্তে নেই। কারণ আগে সবগুলো ফ্র্যাঞ্চাইজিকেই নতুন করে নিজেদের চুক্তি বাড়াতে হবে। তারপর আইকন ক্রিকেটাররা কে কোথায় যাবেন সেই নিয়ম ঠিক করা হবে। সাকিবের রংপুরে যাওয়াকে অবৈধ বলায় বিপিএল গর্ভনিং কাউন্সিলের ভূমিকায় বিস্মিত হয়েছেন অনেকেই।

বিপিএল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদে বিপিএল থেকে সরে যাওয়ারও হুমকি দিয়েছিল বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন রংপুর রাইডার্স। তাদের অভিযোগ একটা বিশেষ দলকে সুবিধা দিতেই নিয়মে পরিবর্তনের আনা হচ্ছে।

রংপুর রাইডার্সের কোচ টম মুডি বিপিএলের সমালোচনা করে বলেন ‘টি-টোয়েন্টি লিগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্লেয়িং কন্ডিশনের ধারাবাহিকতা এবং ফ্র্যাঞ্চাইজিগুলোর নিয়ম ঠিক রাখা। কেবল ফ্র্যাঞ্চাইজি আর ম্যানেজমেন্টের জন্যই এটা গুরুত্বপূর্ণ না, ভক্তদের বোঝার জন্য, অনুসরণ করার জন্যও জরুরী। একটা তুমুল সমর্থক গোষ্ঠী তৈরি করতেও এটা জরুরী। কিন্তু আমরা যদি ঘন ঘন নিয়মে পরিবর্তন হতে দেখি তাহলে এই টুর্নামেন্টের বিশ্বাসযোগ্যতা স্থানীয় ও আন্তর্জাতিকভাবে নষ্ট হয়।’

টম মুডির সুরে সুর মিলিয়েছেন খুলনা টাইটান্সের কোচ মাহেলা জয়াবর্ধনেও। এ প্রসঙ্গে তার বক্তব্য,‘দীর্ঘ সময়ের জন্য পরিকল্পনা খুব গুরুত্বপূর্ণ। প্রতি বছর এমনকি টুর্নামেন্টের মাঝপথে যদি আপনি নিয়ম বদলে ফেলেন এটা এই ধরণের ক্রিকেটের জন্য ভালো কিছু নয়। পৃথিবীর অন্য সব টুর্নামেন্টে দেখেন, সেখানে একটা ধারাবাহিক নিয়ম আছে। আপনি যদি কোন নতুন নিয়ম চালুই করতে যান তাহলে এটা এমনভাবে করতে হবে যাতে সব ফ্র্যাঞ্চাইজি মনে করতে পারে এটা সবার জন্য স্বচ্ছ  হয়েছে।’

তথ্যসূত্র: ইসএপিএন ক্রিক ইনফো


রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৯/শামীম/ইয়াসিন

ইউটিউব সাবস্ক্রাইব করুন