ঢাকা, শুক্রবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঘানার অপেক্ষা বাড়িয়ে ফাইনালে ক্যামেরুন

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-০৩ ১০:৩৩:৩৪ এএম     ||     আপডেট: ২০১৭-০২-০৩ ৩:৪৯:১৪ পিএম
আফ্রিকান নেশনস কাপের ফাইনালে ওঠার পর ক্যামেরুনের খেলোয়াড়দের উল্লাস

ক্রীড়া ডেস্ক : ঘানা সর্বশেষ আফ্রিকান নেশনস কাপের (আফকন) শিরোপা জিতেছিল ১৯৮২ সালে। এরপর তারা তিনটি ফাইনালে হেরেছে। এর মধ্যে দুইবার আইভরি কোস্টের কাছে হার টাইব্রেকারে। যার একটি গত আসরে। আর এবারের আসরে তারা ফাইনালেই উঠতে পারল না। ঘানার ৩৫ বছরের শিরোপার অপেক্ষা বাড়িয়ে ফাইনালে উঠেছে ক্যামেরন।

দ্বিতীয় সেমিফাইনালে কাল রাতে শেষ ১৮ মিনিটের দুই গোলে ঘানাকে ২-০ ব্যবধানে হারিয়ে ৮ বছর পর আফ্রিকান নেশনস কাপের শিরোপা নির্ধারণী মঞ্চে জায়গা পেয়েছে ক্যামেরন। আগামী রোববার গ্যাবনের রাজধানী লিব্রেভিলের স্টাডে ডি লে’মিতাইয়ের ফাইনালে ক্যামেরুনের প্রতিপক্ষ আফকনে সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন মিশর। ২০০৮ সালে ক্যামেরুন নিজেদের সর্বশেষ ফাইনালে এই মিশরের কাছেই শিরোপা খুইয়েছিল। এবার ক্যামেরুন সেই হারের প্রতিশোধ নিতে পারবে? 

ক্যামেরুন এবারের আসরের সেমিফাইনালে এসেছিল কোয়ার্টার ফাইনালে সেনেগালকে টাইব্রেকারে হারিয়ে। আর ঘানা কঙ্গোকে ২-১ গোলে হারিয়ে। দুই দলই সমান চারবারের চ্যাম্পিয়ন। সেমিফাইনালে কাল ম্যাচের প্রথমার্ধে গোল করতে পারেনি দুই গোলেই কেউই। দ্বিতীয়ার্ধে অনেকটা সময় পেরিয়ে গেলেও আসছিল না কাঙ্ক্ষিত গোল। অবশেষে ৭২ মিনিটে ঘানার গোলকিপার আব্দুল রাজাকের ভুলে এগিয়ে যায় ক্যামেরুন।

ক্যামেরুনের মউকানজোর নিচু ফ্রি-কিক পোস্ট ছেড়ে গিয়ে ধরতে চেয়েছিলেন ঘানার গোলকিপার, কিন্তু পারেননি। বল তাদের এক খেলোয়াড়ের মাথা ছুঁয়ে চলে যায় ক্যামেরুনের মিখায়েল এনগাদিউয়ের কাছে। বল জালে জড়াতে কোনো ভুল করেননি ২৬ বছর বয়সি ডিফেন্ডার। আর যোগ করা সময়ে ঘানার স্বপ্ন গুঁড়িয়ে ক্যামেরুনের ফাইনাল নিশ্চিত করেন ক্রিস্টিয়ান বাসোগ। মাঝ মাঠ থেকে বল টেনে নিয়ে গিয়ে ঘানার গোলরক্ষককে পরাস্ত করে দলের দ্বিতীয় গোলটি করেন ২১ বছর বয়সি এই ফরোয়ার্ড।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন