ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঘুম পর্যবেক্ষণ ও উন্নত করার ডিভাইস

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৩ ৩:৫৩:০৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৩ ৩:৫৩:০৪ পিএম
ঘুম পর্যবেক্ষণ ও উন্নত করার ডিভাইস
Walton E-plaza

আহমেদ শরীফ : প্রযুক্তি কোম্পানি অ্যাপল এবার বাজারে নিয়ে এসেছে স্মার্ট ম্যাটট্রেস সেন্সর। এই বিশেষ সেন্সর আপনার ঘুম পর্যবেক্ষণ করবে। এমনকি রাতে কখন ঘুমাতে যাওয়া আপনার জন্য সঠিক সময়, অ্যাপের মাধ্যমে তাও জানাবে এটি।

বর্তমান সময়ে মানুষের ঘুমের ব্যাঘাত নিরসন করতে স্মার্ট সব ডিভাইস তৈরি করছে বিভিন্ন কোম্পানি। তবে ফিনল্যান্ডের কোম্পানি বেডিট ঘুম পরিমাপ করা নানা ধরনের ডিভাইস তৈরি করে আসছিল প্রায় একযুগ ধরে।

চলতি বছরের শুরুতে বেডিট কোম্পানিটি কিনে নেয় অ্যাপল। এবং প্রথমবারের মতো অ্যাপলের মালিকানায় বাজারে এসেছে বেডিটের নতুন এই ডিভাইস।  

স্মার্ট এই সেন্সরের মূল্য ধরা হয়েছে প্রায় ১৫০ ডলার। আর এটি বিছানার চাদরের নিচে দুই মিলিমিটার জায়গায় ব্যবহার করেই ঘুম পর্যবেক্ষণ করার কাজটা করতে পারে।

নতুন এই প্রডাক্ট সম্পর্কে অ্যাপল জানিয়েছে, বেডিটের নতুন স্লিপ মনিটর ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবেই ব্যবহারকারীর ঘুম পর্যবেক্ষণ করবে। আইফোনের বেডিট অ্যাপের মাধ্যমে এটি ঘুম পরিমাপ, নিয়ন্ত্রণ ও ঘুমের উন্নতির কাজ করবে। এর মাধ্যমে রাতে  সঠিকভাবে কতোটুকু ঘুমাচ্ছেন তা যেমন পরিমাপ করা যাবে, তেমনি এই ডিভাইসের মাধ্যমে হৃদস্পন্দনের গতি, শ্বাস প্রশ্বাস, নাক ডাকার সমস্যা, বেডরুমের তাপমাত্রা, আর্দ্রতা এসবও জানা যাবে।

আর যদি আপনি প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান, তাহলে ডিভাইসটি উৎসাহ দেবে আপনাকে। এ বিষয়ে অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় টিপস যেমন দেবে, তেমনি সাপ্তাহিক রিপোর্টেও জানাবে আপনার কেমন ঘুম হচ্ছে।

বেডিটের এই ডিভাইসটি একটি খুব পাতলা ফিল্ম সেন্সর, যা আপনার বিছানার চাদরের নিচে রাখা যায়, যেটি কম ভোল্টেজের একটি ইউএসবি পাওয়ার সাপ্লাইয়ের সঙ্গে সংযোগ করা যাবে।

এই সেন্সরটি বিছানায় আপনার ঘুম, হৃদপিন্ডের গতি সহ বেশ কিছু বিষয় পরিমাপ করে ব্লুটুথের মাধ্যমে ওই তথ্য অ্যাপে পাঠিয়ে দেয়। সেখানে এসব তথ্য যাচাই করে আপনার ঘুম কেমন হচ্ছে তা জানানো হয়।

তথ্যসূত্র: ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge