ঢাকা, শনিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে নিউমেটিক কনভেয়ার

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-২৬ ১:১৮:২৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-২৬ ২:০৮:০৮ পিএম
নিউমেটিক কনভেয়ার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম সমুদ্রবন্দরে জাহাজ থেকে খোলা পণ্য খালাসে যুক্ত হচ্ছে নিউমেটিক কনভেয়ার।

এই বিশেষায়িত অত্যাধুনিক যন্ত্র ব্যবহারে বন্দরের পণ্য খালাসের গতি তিন গুণের বেশি বৃদ্ধি পাবে বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। এই যন্ত্রে ১২ দিনের কাজ মাত্র তিন দিনে সম্পন্ন করা যাবে।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন) জাফর আলম জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা খোলা পণ্য বস্তাভর্তি ও পরিমাপ করে খালাস করতে দীর্ঘ সময় লেগে যায়। জাহাজ থেকে যে খোলা পণ্য খালাস করতে ১০ থেকে ১২ দিন সময় লাগে, সে ক্ষেত্রে নিউমেটিক কনভেয়ারের মাধ্যমে এই পণ্য খালাস করতে সময় লাগবে মাত্র ৩ দিন।

বন্দর সূত্র জানায়, নেদারল্যান্ডস থেকে আমদানি করা হয়েছে বিশেষায়িত যন্ত্র নিউমেটিক কনভেয়ার। সোমবার এই যন্ত্রটি চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। যন্ত্রটি এখন চট্টগ্রাম বন্দরে স্থাপনের কাজ চলছে। সরবরাহকারী প্রতিষ্ঠানের দুজন বিশেষজ্ঞ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ৪০ জন কর্মীকে প্রশিক্ষণ দেবেন স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার বিষয়ে। আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে প্রশিক্ষণ কার্যক্রম শেষে বন্দরে এই যন্ত্রের ব্যবহার শুরু হবে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, চাল, ডাল, গম, সরিষাসহ বিভিন্ন পণ্য আমদানি হয় খোলা অবস্থায়। বর্তমান ব্যবস্থায় শ্রমিকরা জাহাজের হ্যাচে প্রবেশ করে এসব পণ্য ওজন করে বস্তায় ভর্তি করে এরপর খালাস করে। এরপর জেটিতে অপেক্ষমাণ ট্রাকে বোঝাই করা হয়। সময় দীর্ঘতার কারণে আমদানিকারকদের খরচও বেড়ে যায়।

বর্তমানে আমদানিকৃত খোলা পণ্য স্বয়ংক্রিয় ব্যবস্থায় ওজন এবং ব্যাগভর্তি ও খালাস সম্ভব হবে।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৬ জানুয়ারি ২০১৭/রেজাউল/উজ্জল/ এএন