ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চাপের কাছে নতি স্বীকার করলেন ট্রাম্প

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২৬ ১২:০৮:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২৭ ১১:৫২:১৬ এএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম ‘শাটডাউন’ বা ‘অচলাবস্থা’ নিরসনে রাজনৈতিক চাপের কাছে অবশেষে নতি স্বীকার করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টানা ৩৫ দিনের অচলাবস্থা নিরসনে সরকারি সংস্থাগুলোর জন্য তিন সপ্তাহের তহবিল অনুমোদনে সম্মত হয়েছেন ট্রাম্প। তবে এই তহবিলে মেক্সিকো দেয়াল তৈরির জন্য অর্থ বরাদ্দ থাকছে না।

এর আগে মেক্সিকো দেয়াল তৈরির জন্য ৫.৭ বিলিয়ন ডলারের তহবিল হাউস অব রিপ্রেজেন্টেটিভ অনুমোদন না দিলে কোনো প্রকার বাজেটে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছিলেন ট্রাম্প। আর হাউস অব রিপ্রেজেন্টেটিভ নিয়ন্ত্রণ করা ডেমোক্র্যাটরা মেক্সিকো দেয়ালের জন্য তহবিল দিতে সাফ মানা করে দেন। এর ফলে সৃষ্টি হয় যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম শাটডাউন। বেতনহীন হয়ে পড়ে প্রায় ৮ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী।

শুক্রবার যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ অচলাবস্থা নিরসনে সর্বসম্মতভাবে একটি সাময়িক বাজেট পাশ করেন। এরপর ট্রাম্প সেটিতে স্বাক্ষর করলে আইনে পরিণত হয়।

কংগ্রেসের ভোটের পর এক টুইটার বার্তায় ট্রাম্প জানান, তার এই সিদ্ধান্ত কোনোভাবেই নতি স্বীকার নয়। বরং লাখ লাখ মানুষের যত্ন নেওয়ার জন্যই, যারা শাটডাউনের কারণে খুবই খারাপভাবে আঘাত পাচ্ছিলেন।

এরপর হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ট্রাম্প সাংবাদিকদের বলেন, এই সমঝোতা ঘোষণা করতে পেরে তিনি খুবই গর্ব বোধ করছেন। এর মাধ্যমে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারকে তহবিল দেওয়া হবে।

তিনি জানান, শাটডাউনের ফলে ক্ষতিগ্রস্ত অবিশ্বাস্য দেশপ্রেমিক সরকারি কর্মচারীরা এই সিদ্ধান্তের ফলে তাদের পূর্ণ বেতন পাবেন।

ট্রাম্প জানান, তিনি এখনো তার শেষ অবলম্বন জাতীয় জরুরি অবস্থা গ্রহণ করেননি।

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৯/সাইফুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন