ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চিনিকলে চিনি ছাড়াও নানা পণ্য উৎপাদনে জার্মান বিশেষজ্ঞ

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১২ ৫:০১:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১২ ৫:২৫:৪৩ পিএম
চিনিকলে চিনি ছাড়াও নানা পণ্য উৎপাদনে জার্মান বিশেষজ্ঞ

অর্থনৈতিক প্রতিবেদক: দেশীয় চিনি শিল্পকে লাভজনক করতে চিনিকলগুলোতে বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শ দিয়েছে জার্মান বিশেষজ্ঞ দল।

এছাড়া চিনির পাশাপাশি চিনির কারখানাগুলোতে স্থানীয়ভাবে উৎপাদিত ভুট্টা হতে তেল ও অন্যান্য শিল্পজাত পণ্য উৎপাদনের ওপরও গুরুত্বারোপ করেছে বিশেষজ্ঞ দল।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান হেইনকেল ড্রাইং এন্ড সেপারেশন গ্রুপের একটি বিশেষজ্ঞদল এ সংক্রান্ত এক প্রেজেন্টেশনে এইসব প্রস্তাব দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। হেইনকেল গ্রুপের পরিচালক উইলিয়াম ক্রেইগ বিশেষজ্ঞদলের নেতৃত্ব দেন।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে উইলিয়াম ক্রেইগ বলেন, অত্যাধুনিক জার্মান প্রযুক্তির মাধ্যমে জ্বালানি সাশ্রয় করে ইক্ষু ও বিট হতে অধিক পরিমাণ চিনি উৎপাদন করা সম্ভব। চিনি উৎপাদনের পাশাপাশি অ্যালকোহল, বায়োফার্টিলাইজারসহ বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে চিনিশিল্পকে লাভজনক করা যায়।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, চিনিশিল্পকে লাভজনক করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। চিনি ছাড়াও চিনিকলসমূহে অন্যান্য গুরুত্বপুর্ণ পণ্য উৎপাদন করে এই খাতকে লাভজনক করতে চায় সরকার।

চিনিকলসমূহের উন্নয়নে আর্থিক ও প্রযুক্তিগত দিকসমূহের বিস্তারিত তথ্য তুলে ধরে শিল্প মন্ত্রণালয়ে পুর্ণাঙ্গ প্রস্তাব পাঠানোর জন্য প্রতিনিধি দলের প্রতি আহবান জানান শিল্পমন্ত্রী।


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/নাসির/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন