ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

চীনের ‘পক্ষে’ কথা বলে চাকরি হারালেন কানাডার রাষ্ট্রদূত

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২৭ ১০:৪৩:৫০ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২৭ ১:০৬:১৩ পিএম
চীনের ‘পক্ষে’ কথা বলে চাকরি হারালেন কানাডার রাষ্ট্রদূত
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত জন ম্যাককালামকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মেং ওয়ানঝুর প্রত্যার্পণ মামলা বিষয়ে বিতর্কিত মন্তব্যের পর জন ম্যাককালামকে এই শাস্তি ভোগ করতে হলো।

ট্রুডো এক বিবৃতিতে জানান, তিনি রাষ্ট্রদূত জন ম্যাককালামকে পদত্যাগ করতে বলেছেন।

তবে বিবৃতিতে ঠিক কী কারণে জন ম্যাককালামকে পদত্যাগ করতে বলা হয়েছে, তা উল্লেখ করা হয়নি।

কয়েক মাস আগে যুক্তরাষ্ট্রের অনুরোধে মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করে কানাডা। এতে ক্ষুব্ধ হয় চীন এবং কানাডার সঙ্গে দেশটির সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে।

হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ওয়ানঝুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ, তিনি ইরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের অবরোধ লঙ্ঘন করেছেন। হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের এ অভিযোগ অস্বীকার করেছে।

শনিবার এক বিবৃতিতে ট্রুডো বলেন, ‘গত রাতে (শুক্রবার) চীনে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত জন ম্যাককালামকে পদত্যাগ করতে বলেছি এবং তার পদত্যাগপত্র গ্রহণ করেছি।’

বিবৃতিতে তিনি জানান, বর্ষীয়ান কূটনীতিক জন ম্যাককালাম কানাডাকে সম্মানের সঙ্গে সেবা দিয়েছেন এবং মন্ত্রিপরিষদের নানা অবস্থানে স্বাতন্ত্র্যের সঙ্গে কাজ করেছেন। এসব সেবার জন্য তাকে ও তার পরিবারকে ধন্যবাদ।

গত মঙ্গলবার বিতর্কিত মন্তব্যে অনেকটা ‘চীনের পক্ষে’ প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের সমালোচনা করে ম্যাককালাম বলেন, ‘মেং ওয়ানঝুকে প্রত্যার্পণের যু্ক্তরাষ্ট্রের অনুরোধ গুরুতর ত্রুটিপূর্ণ।’

পরের দিন এক বিবৃতিতে ম্যাককালাম জানান, তিনি ‘ভুল বলেছেন’ এবং তার বক্তব্য ‘দ্বিধা’ তৈরি করেছে বলে অনুতাপ প্রকাশ করেন।

তবে শুক্রবার ম্যাককালাম ফের বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি ওয়ানঝুকে প্রত্যার্পণের অনুরোধ বাতিল করতো তবে তা কানাডার জন্য খুবই ভালো হতো।’

ওয়ানঝুর মামলা কানাডা ও চীনের মধ্যে ‍উত্তেজনার সৃষ্টি করেছে। তাকে কানাডায় গ্রেপ্তারের পর চীনে এই মাসের শুরুতে মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত এক কানাডীয় আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া, অন্য দুই কানাডীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৯/সাইফুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge