ঢাকা, শনিবার, ১৪ চৈত্র ১৪২৬, ২৮ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

ছিলেন জাতীয় দলের ক্রিকেটার, এখন যা করছেন (পর্ব-১)

রুহুল আমিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৭-০৯ ৯:৫৪:২১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৯ ৯:৫৪:২১ পিএম

রুহুল আমিন : আপনি অস্ট্রেলিয়ায় গেলেন।সিডনির রাস্তায়একটা ক্যাবকে হাতের ইশারায় ডাকলেন।ক্যাবে উঠতে গিয়ে মনেহলো ক্যাবচালককে কোথাও না কোথাও দেখেছেন। ঠিক মনে করতে পারছেন না। আবার মনেহলেও বিশ্বাস হচ্ছে না। তবে হ্যাঁ যা দেখছেন তা সত্য। মানে, আপনি যে ক্যাব ডেকেছেন তার চালকআরশাদ খানই। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটে খেলোয়াড়। ব্যাপারটা হয়তো কাকতালীয় কিন্তু ঘটনা প্রকৃতপক্ষে এমনই।

যারা একবার জাতীয় ক্রিকেট দলে খেলেতারা হাজার হাজার মানুষের কাছে নায়ক হয়ে যায়। এটা আসলে মূখ্য বিষয় না যে সে নিজেকে কিংবদন্তী তূল্য ক্রিকেটারে পরিণত করতে পেরেছে, নাকি এক ম্যাচ খেলেই দল থেকে বাদ পড়ল। আর উপমহাদেশে তো ক্রিকেটারদের অন্য রকম মূল্যায়ন করা হয়। একবার জাতীয় দলে খেলা ক্রিকেটাররাও পাবলিক ফিগারে পরিণত হন। যাই হোক মানুষের ভাগ্য কখন কোথায় নিয়ে যায় তা কেউ বলতে পারে না। দেখা গেলো হঠাৎ করেই ক্রিকেটে এসে সবার মন জয় করে নিয়েছেন। হয়তো অল্প কিছুদিন আগেও কেউ তাকে চিনতো না। সব কিছু আসলে কপাল। আজ  এমন ১০ জন ক্রিকেটারকে নিয়ে আমাদের আয়োজনযারা ক্রিকেট ছাড়ার পর ক্রিকেটের সঙ্গেসব সম্পর্কচুকিয়ে ফেলেছেন। পুরোপুরি ক্রিকেট থেকে নিজেকে আড়াল করেছেন।তবে অন্য পেশায় গিয়েও কেউ কেউ নিজের প্রতিভার দূতি ছড়াচ্ছেন।

১. যোগিন্দর শর্মা : ২০০৭ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের কথা মনে আছে? ওই যে ম্যাজিকাল শেষ ওভার, পাকিস্তানকে হারিয়ে দেওয়া একটি ওভার করেছিলেন শর্মা। দারুণ এক স্পেল ছিল সেটা।নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়া সেই শেষ ওভার করে ইতিহাসে নিজের নাম স্বর্ণাক্ষরে লিখিয়েছেন বলা যায়। অন্ততপক্ষে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ভারতকে জেতানো কম প্রশংসনীয় না ভারত ভক্ত-সমর্থকদের জন্য।যাই হোক,শর্মার ক্রিকেট ক্যারিয়ারপ্রত্যাশা অনুযায়ী ততটা লম্বা হয়নি। তবে আসল কথা হলো বর্তমানে তিনি ক্রিকেটে নেই। তিনি এখন হরিয়ানা পুলিশ কর্মকর্তা।শেষ পর্যন্ত উত্তম উপায়েই দেশের সেবা করছেন তিনি।

২.সলিল আনকোলা : যারা ভারতীয় দলের ফ্যান তারা নিশ্চয় তাকে ভাল করে চেনার কথা। কারণ তিনি ১৯৯৬ সালের বিশ্বকাপ স্কোয়াডে ভারতীয় দলে ছিলেন। মহারাষ্ট্রের হয়ে খেলার সময় নিজের প্রতিভার বিচ্ছুরণ দেখিয়ে তিনি ১৯৮৯ সালে প্রথম বারের মতো ভারতীয় দলে জায়গা করে নেন। কিন্তু তার শরীরে টিউমার ধরা পড়ার পর তিনি দল থেকে বাদ পড়েন। অনেকটা বাধ্যতামূলকই তাকে ক্রিকেটকে গুডবাই বলতে হয়। এরপর তিনি নিজেকে বলিউডে প্রতিষ্ঠার জন্য চেষ্টা করেন। তিনি টেলিভিশনের মোটামুটি জনপ্রিয় মুখ। তার প্রথম সিনেমা ছিল ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত  ‘কুরুক্ষেত্র’। সেখানে তিনি পার্শ্বচরিত্রে অভিনয় করেন। সিনেমাটির মূল চরিত্রে ছিলেন সঞ্জয় দত্ত। এছাড়া ২০০২ সালে  ‘পিতা’ এবং ২০০৩ সালে  ‘চুরা লিয়ে হ্যায় তুমনে’ সিনেমায় অভিনয় করেন সলিল আনকোলা। এ ছাড়া বেশ কয়েকটি টিভি শোতেও দেখা গেছে তাকে। 

৩. শান্তাকুমারন শ্রীশান্ত : যদিও তার নামে শান্ত শব্দটি আছে। তবে কেরালা থেকে আগত ভারতীয় এই মিডিয়াম পেস বোলার মাঠে সব সময় উত্তেজনা ছড়িয়েছেন। তা বোলিং করেই হোক বা অন্য কিছু করেই হোক। তারপরও ভারতীয় ক্রিকেট দলের অন্যতম খেলোয়াড় ছিলেন এক সময় তিনি। কিন্তু বাজে পারম্যান্স ও স্পট ফিক্সিংয়ের অভিযোগে তার ক্রিকেট ক্যারিয়ার বেশি দূর আগাতে পারেনি। সব মিলিয়ে দল থেকে ছিটকে পড়েন তিনি । শ্রীশান্তের কথা মনে হলে মাঠে নেচে নেচে উদযাপনের কথাও মনে পড়ার কথা। আর ওই নাচের আকর্ষণই শেষ পর্যন্ত তাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে। হ্যাঁ তিনি নিজেকে চলচ্চিত্রের রঙ্গিন জগতের দিকে ঠেলে দিয়েছেন।

৪. আরশাদ খান : সম্ভবত আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানের আরশাদ খান সবচেয়ে বেশি দুর্ভাগা। ডানহাতি ব্যাটসম্যান ও ব্রেক বোলার ছিলেন তিনি। দলের জন্য মোটামুটি কার্যকরী ভূমিকাও রেখেছিলেন। তবে দল থেকে বাদ পড়ার পর আর দলে ফিরতে পারেননি তিনি। পরে তিনি অস্ট্রেলিয়ায় চলে যান নতুন করে জীবন শুরু করার জন্য। তিনি বর্তমানে সিডনির রাস্তায় ক্যাব চালান এবং একজন ক্যাব চালক হিসেবে নিজের ক্যারিয়ার গড়েছেন।

৫. দেবাশীষ মোহন্ত (Debashish Mohanty) : দেবাশীষ ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার ছিলেন। ১৯৯০ সালে পাকিস্তানের বিপক্ষে সাহারা কাপ জেতার সময় তিনি ভারতীয় দলের মূল খেলোয়াড়দের একজন ছিলেন। তা ছাড়া ঘরোয়া পর্যায়ে ১০ উইকেট নেওয়া ক্রিকেটারদের মধ্যে তিনি একজন। কিন্তু বাজে পারফর্মের কারণে তিনি দলে জায়গা হারান। তার পরিবর্তে তখন দলে জায়গা পান অজিত আগারকার। বর্তমানে তিনি ওডিষার ন্যাশনাল অ্যালুমিনিয়াম কোম্পানি লিমিটেডে চাকরি করেন।

তথ্যসূত্র : স্টোরিপিক ডটকম




রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৭/রুহুল/আমিনুল