ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ছিলেন জাতীয় দলের ক্রিকেটার, এখন যা করছেন (শেষ পর্ব)

রুহুল আমিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৭-১৪ ৪:১৫:৫২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৪ ৪:২৫:০৩ পিএম
সাদাগোপান রমেশ, দিলীপ দোশি, দীপ দাশগুপ্ত, অ্যান্ড্রু ফ্লিনটফ ও কার্টলি অ্যামব্রোস

রুহুল আমিন : আপনি অস্ট্রেলিয়ায় গেলেন। সিডনির রাস্তায় একটা ক্যাবকে হাতের ইশারায় ডাকলেন। ক্যাবে উঠতে গিয়ে মনে হলো ক্যাব চালককে কোথাও না কোথাও দেখেছেন। ঠিক মনে করতে পারছেন না। আবার মনে হলেও বিশ্বাস হচ্ছে না। তবে হ্যাঁ যা দেখছেন তা সত্য। মানে, আপনি যে ক্যাব ডেকেছেন তার চালক আরশাদ খানই। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার। ব্যাপারটা হয়তো কাকতালীয়, কিন্তু ঘটনা প্রকৃতপক্ষে এমনই।

যারা একবার জাতীয় দলে খেলেন, তারা হাজার হাজার মানুষের কাছে নায়ক হয়ে যায়। এটা আসলে মূখ্য বিষয় না যে সে নিজেকে কিংবদন্তী তূল্য ক্রিকেটারে পরিণত করতে পেরেছে, নাকি এক ম্যাচ খেলেই দল থেকে বাদ পড়ল। আর উপমহাদেশে তো ক্রিকেটারদের অন্য রকম মূল্যায়ন করা হয়। একবার জাতীয় দলে খেলা ক্রিকেটাররাও পাবলিক ফিগারে পরিণত হন।

যাই হোক মানুষের ভাগ্য কখন কোথায় নিয়ে যায় তা কেউ বলতে পারে না। দেখা গেলো হঠাৎ করেই ক্রিকেটে এসে সবার মন জয় করে নিয়েছেন। হয়তো অল্প কিছুদিন আগেও কেউ তাকে চিনতো না। সব কিছু আসলে কপাল। আজ  এমন ১০ জন ক্রিকেটারকে নিয়ে আমাদের আয়োজন যারা ক্রিকেট ছাড়ার পর ক্রিকেটের সঙ্গে সব সম্পর্ক চুকিয়ে ফেলেছেন। পুরোপুরি ক্রিকেট থেকে নিজেকে আড়াল করেছেন। তবে অন্য পেশায় গিয়েও কেউ কেউ নিজের প্রতিভার দ্যূতি ছড়াচ্ছেন।

আরো পড়ুন : ছিলেন জাতীয় দলের ক্রিকেটার, এখন যা করছেন (পর্ব-১)​

প্রথম পর্বের পর আজ প্রকাশিত হল শেষ পর্ব :
৬.  সাদাগোপান রমেশ (Saddagopan Ramesh) : রমেশ ভারতীয় টেস্ট ক্রিকেটার। তিনি বাঁহাতি ওপেনার ব্যাটসম্যান ও ডানহাতি অফ ব্রেক বোলার ছিলেন। তবে ভারতীয় স্কোয়াডে তেমন একটা জায়গা পাননি তিনি। রমেশ অনেক চেষ্টা করেছেন ক্রিকেটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে। ভারতীয় অন্য ক্রিকেটাররা যা করেন। কিন্তু তিনি ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেননি। পরে তিনি সিদ্ধান্ত নিলেন ফিল্মে কাজ করবেন। যোগ দিলেন তামিল সিনেমা ইন্ডাস্ট্রিতে। এখন পর্যন্ত কয়েকটি সিনেমায় অভিনয়ও করেছেন। আর  ‘পট্টা পট্টি’ (Potta Potti) সিনেমায় তিনি প্রধান চরিত্রে অভিনয় করেছেন।  

৭. অ্যান্ড্রু ফ্লিনটফ : আন্তর্জাতিক ক্রিকেটের এক সময়ের অন্যতম অল রাউন্ডার ছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। তার সময়ে তিনি  ইংল্যান্ড ক্রিকেট দলের প্রধান খেলোয়াড়দের একজন ছিলেন। অবসরের পর তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলেও খেলেছেন। তবে শেষ পর্যন্ত তিনি ক্রিকেটে আর থাকেননি। তিনি ক্রিকেট থেকে পুরোপুরি অবসরের পর পেশাদার বক্সার হিসেবে ক্যারিয়ার গড়েন। সেজন্য যথেষ্ট প্রস্তুতিও নেন তিনি। ৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার ফ্লিনটফ জীবনের প্রথম বক্সিং ম্যাচেই জয় ছিনিয়ে নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন।

৮. দীপ দাশগুপ্ত : দীশ দাশগুপ্ত ভারতের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান ছিলেন। আটটি টেস্ট ও পাঁচটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনি ভারতীয় দলের উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন। তিনি উইকেটরক্ষক অজয় রাত্রার স্থলাভিষিক্ত হয়েছিলেন এবং সৌরভ গাঙ্গুলির পদত্যাগের পর পশ্চিমবঙ্গ দলের অধিনায়ক হয়েছিলেন। যাই হোক ক্রিকেট থেকে অবসরের পর তিনি পরিপূর্ণভাবে নিজেকে গুটিয়ে নেন। ক্রিকেটের সঙ্গে তিনি কোনো ধরনের সম্পর্ক রাখেননি। বর্তমানে তিনি আমেরিকান একটি রিয়েল এস্টেট কোম্পানিতে চাকরি করেন।   

৯. দিলীপ দোশি : ভারতীয় এই বাঁহাতি স্পিনারের ৩০ বছর বয়সে টেস্টে অভিষেক হয়েছিল। উপমহাদেশে সাধারণ এই বয়সে অভিষেক হয় না। অবসরের আগে ক্যারিয়ারে ৩৩ টেস্টে ১১৪ উইকেট নিয়েছেন তিনি। অবসরের পর তিনি সিদ্ধান্ত নিলেন ক্রিকেট বিশ্ব থেকে একেবারে নিজেকে সরিয়ে নিবেন। শেষে তাই করলেন। নাম লেখালেন ব্যবসায়। খুব মনোযোগ দিলেন পারিবারিক ব্যবসা এনট্র্যাক ইন্টারন্যাশনাল নামে প্রতিষ্ঠানের প্রতি। তিনি বিলাসী ব্র্যান্ডের কলম ও ১৭ ধরনের বুটিকের পণ্য পুরো দেশব্যাপী ক্রেতাদের কাছে পরিচিত করান।

১০. কার্টলি অ্যামব্রোস : ওয়েস্ট ইন্ডিজের এন্টিগায় জন্ম নেওয়া ৬ ফুট ৭ ইঞ্চি উচ্চতার কার্টলি অ্যামব্রোস এক সময় ওয়েস্ট ইন্ডিজ দলের বোলিং আক্রমণের প্রধান অস্ত্র ছিলেন। বিশ্ব ক্রিকেটের হল অব ফেমে তিনি কিংবদন্তি খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। মজার বিষয় হলো অবসরের পর অ্যামব্রোস মতো একজন কিংবদন্তী ক্রিকেটার সবচেয়ে কৌতুহলী এক সিদ্ধান্ত নেন পেশা নির্বাচনের ক্ষেত্রে। এই রকম সিদ্ধান্ত ক্রিকেট থেকে অবসরের পর কোনো গ্রেট খেলোয়াড়ের ক্ষেত্রে তেমন একটা চোখে পড়ে না। তারা কোনো না কোনোভাবে ক্রিকেটের সংশ্লিষ্ট থাকেন। আর ক্রিকেট ইতিহাসে এককালে ব্যাটসম্যানদের ভয় জাগানিয়া দুর্দান্ত এই বোলার অবসরের পর করলেন কি?। ‘দ্য বল্ডহেড’ নামে একটি ওয়েস্ট ইন্ডিয়ান রেগে মিউজিক দলে বেস বাজান।

তথ্যসূত্র : স্টোরিপিক ডটকম



রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৭/রুহুল আমিন/আমিনুল