ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘ছেলের বয়সের চেয়েও বাবা ছোট হয়ে যায়’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২০ ৬:৩৬:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২০ ৬:৩৬:৩১ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ভোটার তালিকা হালনাগাদে অনেক সময় দেখা যায় ছেলের বয়সের চেয়েও বাবা ছোট হয়ে যায়।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

কে এম নূরুল হুদা বলেন, জন্মনিবন্ধন কার্যকর নয় এটা দুঃখজনক। এই জন্য ৪২ বছর বয়সের লোক ২৪ বছর বয়স এবং ২৪ বছর বয়সের লোক ৪২ বছরের হতে চায়। অনেকে আবার বিএ পাস করার পর বলে পাসই করে নাই। নানা কারণে এটা করে থাকেন।

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রে সঠিক বয়স লিপিবদ্ধ করা এবং মৃত ভোটার তালিকা থেকে কর্তন করা একটা সমস্যা। এই সমস্যা থেকে উত্তোরণের জন্য শিশুর জন্মের পর এবং কেউ মারা গেলে সে তথ্য থানা নির্বাচন কর্মকর্তার কাছে মৌখিক বিবৃতি আকারে জানানোর বিষয়টি নিয়ে ভাবতে হবে।

সিইসি বলেন, মৃত ভোটার একটা সমস্যা। ব্রিটিশ আমলে একটা নিয়ম ছিল, কেউ মারা গেলে থানায় ভারবাল স্টেটমেন্ট দিতে হতো। কোনো বাড়িতে কোনো বাচ্চা জন্ম নিলে বা মারা গেলে থানায় মৌখিক তথ্য দিতে হতো। মৃত ভোটার বাদ দেয়া খুব গুরুত্বপূর্ণ বিষয়। জীবিত ভোটারও অনেক সময় মৃত হয়ে যায়। এটা কিভাবে হয়? এটা হলে নির্ভুল ভোটার তালিকায় নির্বাচন করা অসম্ভব।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে সিইসি বলেন, প্রাইমারি পরীক্ষার সনদ দিলেও বয়স ঠিক করা সম্ভব। একেবারে সঠিক বয়স দিয়ে, পিতা-মাতার নাম দিয়ে, ঠিকানা দিয়ে ভোটার তালিকা করার এখনও সময় বোধহয় আসেনি। আপনারা তবু চেষ্টা করছেন। বয়স ঠিক মতো নেওয়া একটি জটিল সমস্যা। এই সমস্যা আপনাদের মোকাবিলা করার পথ বের করতে হবে। সাবধানতা অবলম্বন করতে হবে।

কর্মশালায় ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমানের সভাপতিত্ব অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।


ঢাকা/হাসিবুল/সাইফ