ঢাকা, শুক্রবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর খুনিদের ফেরত আনা হবে’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-২২ ২:১৮:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-২২ ৭:০৭:০৭ পিএম

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বছরে বিদেশে পালিয়ে থাকা দুই খুনিকে স্বদেশে ফিরিয়ে এনে বিচার কার্যকরের চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি বলেন, জন্মশতবার্ষিকীর বছরে বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফেরত এনে বিচার কার্যকর করা হবে। এ ব্যাপারে আমাদের কার্যক্রম চলছে। খুনিদের একজন আমেরিকায় এবং অন্যজন ইংল্যান্ডে রয়েছেন।

রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড আয়োজিত ‘নবমবারের মতো শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ায় মুক্তিযোদ্ধাদের অভিনন্দন’ শীষর্ক আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী দেশের হাল ধরায় সব ক্ষেত্রে এগিয়েছে দেশ। দেশে আইনের শাসন ছিল না, তিনি বঙ্গবন্ধুর খুনি ও যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে দেখিয়েছেন আইনের ঊর্ধ্বে কেউ নয়। অপরাধ করলে তার বিচার হবেই। তিনি বিচ্ছিন্ন আওয়ামী লীগকে এক করেছেন, দেশকে বসিয়েছেন এক উচ্চতর আসনে। দেশের সামগ্রিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে শেখ হাসিনার কোনো বিকল্প নেই। তার হাতকে শক্তিশালী করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের বিচার হয়েছে। তবে এখন অনেকের কার্যকর হয়নি। কেউ কেউ বিদেশে পালিয়ে রয়েছে। আমরা জাতির পিতার জন্মশতবার্কীতে পালিয়ে থাকা দুই খুনিকে দেশে ফিরিয়ে আনবো।

‘খুনিদের একজন আমেরিকায় বসবাস করছে, অন্যজন ইংল্যান্ডে আছে। আমি সেসব দেশে অবস্থানরত বাংলাদেশিদের আহ্বান জানিয়েছি, তারা যেন এই ঘাতকদের বাড়ির সামনে এসে বলে তোমরা দেশে ফিরে যাও, তোমাদের ক্ষমা নাই। তারা যেখানে থাকছে সেখানে গিয়ে সবসময় প্রতিবাদ জানাও। তাহলে তারা অন্তত ভয়ের মধ্যে থাকে, তখন তাদের কাছে সেটি কারাগার মনে হবে। ইসরায়েলে এটা করে থাকে।’

বিএলএফ মুজিব বাহিনীর যুদ্ধকালীন কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, যুগ্ম মহাসচিব আলহাজ্ব শরিফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতিক, সাবেক ভাইস চেয়ারম্যান হারুন-অর-রশিদ, বীরমুক্তিযোদ্ধা এম এ রশিদ, সাবেক সচিব বীরমুক্তিযোদ্ধা কে. এম মোজাম্মেল হক, আওয়ামী লীগ নেতা এম এ করিম, আমরা মুক্তিযোদ্ধা সন্তান এর কেন্দ্রীয় সভাপতি মো. হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন, ঢাকা মহানগরের সভাপতি নুরুজ্জামান ভূট্টু।

 

ঢাকা/ইয়ামিন/জেনিস