ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জিদানকে টপকে বর্ষসেরা কোচ রানিয়েরে

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১০ ৯:৩৪:২৩ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১০ ১০:৪৫:২০ এএম

ক্রীড়া ডেস্ক : রাফায়েল বেনিতেজের পর রিয়াল মাদ্রিদের কোচের চেয়ারে বসা কিছুটা চ্যালেঞ্জ ছিল জিনেদেনি জিদানের। তবে হারের বৃত্ত থেকে দলকে বের করে সেই চ্যালেঞ্জ উতরে নিজেকে প্রমান করেছেন ফরাসি কিংবদন্তী এ ফুটবালার।

সম্প্রতি রিয়ালের হয়ে টানা ৩৯ ম্যাচে অপরাজিত থেকে স্প্যানিশ রেকর্ডে ভাগ বসিয়েছে রিয়াল। তার অধীনে চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ শিরোপা ঘরে তুলেছে লস ব্লাঙ্কোসরা। তারপরও ফিফার বর্ষসেরা কোচের দৌড়ে সেরা হতে পারেননি রিয়াল কোচ। তাকে টপকে ফিফার বর্ষসেরা কোচের দৌড়ে সেরা হয়েছেন লেস্টার সিটিকে গতবার চ্যাম্পিয়ন ট্রফি জেতানো কোচ ক্লাউদিয়ো রানিয়েরে।

ইতালিয়ান কোচ রানিয়েরির অধীনে রূপকথার জন্ম দিয়ে ইংলিশ জায়ান্টদের টপকে শিরোপা জেতে লেস্টার। ২০১৪-১৫ মৌসুমে কোনোরকমে অবনমন এড়ানো দলকে গত মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন করানোর মূল কারিগর ছিলেন তিনি। তাই তার হাতেই উঠে সেরা কোচের পুরস্কার।

এদিকে জিদানের অধীনে চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতে ২০১৬ সালটা স্মরণীয় করে রাখে স্প্যানিশ জায়ান্টরা। এ মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত থেকে লা লিগার পয়েন্ট তালিকায় আছে শীর্ষে। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্বে উঠে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। তাই তাকেই সেরা হিসেবে ধরে রেখেছিলেন অনেকেই।

বর্ষসেরা কোচের অ্যাওয়ার্ড পাওয়ার প্রতিযোগিতায় রানিয়েরো ও জিদানের সঙ্গে ছিলেন পর্তুগালের ইউরো জয়ী কোচ ফার্নান্দো সান্তোস।

জাতীয় দলের কোচদের মধ্যে বর্ষসেরা কোচের লড়াইয়ে ছিলেন শুধু সান্তোস। তার অধীনে গত জুন-জুলাইয়ে ফ্রান্সে হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতে পর্তুগাল। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বেও ভালো অবস্থানে রয়েয়েছে রোনালদো-পেপেরা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন