ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে যেসব বিষয়ে প্রাধান্য দিতে হবে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০১-০৯ ৯:৫০:২১ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৫ ৪:২৭:৩২ পিএম
জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে যেসব বিষয়ে প্রাধান্য দিতে হবে
Walton E-plaza

ঘড়ির কাটা, ক্যালেন্ডারের পাতা এগিয়ে যাচ্ছে। সময় আসছে ঘনিয়ে। এবার তবে বিয়ের পিড়িতে। আছে মনের মানুষ। নিজেদের মন দেয়া-নেয়ার পর্বে এবার মুক্তমঞ্চে অভিভাবক। কারো মসৃণ পথ। কারো বা বড় প্রেম শুধু কাছেই টানেনা। এসপার-ওসপার কিছু একটা। আর মনের মানুষের খোঁজ যাদের দেখা হয়নি চক্ষু মেলিয়া ঘটক পাখি ভাইয়ের শরণাপন্ন তো তারাই হন।

ঘটক ছাড়াও আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের দ্বারাও পাত্র-পাত্রী খুঁজে থাকেন অনেকে। বিয়ের আয়োজনের প্রথমেই আসে জীবনসঙ্গী নির্বাচন। কেমন জীবনসঙ্গীকে চান এ জীবনের পথ চলায়? দুয়ে দুয়ে চার মেলালেন হয়তো মনে মনে। তবে জীবনসঙ্গী নির্বাচনের আগে যে বিষয়গুলো মাথায় রাখতে পারেন তার-ই কিছু দিকনির্দেশনা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সবার আগে সততা
সবকিছু নষ্টদের দখলে। আসলে কী তাই? এই অসৎ-নষ্ট-হঠকারীদের ছাড়াও সমাজে আছে অনেক ভালো মানুষ। জীবনসঙ্গী হয়ে পাশে থাকুক তেমন-ই একজন। নারী পুরুষ উভয়েরই সততা ও বিশ্বস্ততার গুণটি রয়েছে কিনা দেখে নেয়া উচিত। কারণ একজন সৎ মানুষ নির্লোভ, স্বার্থহীন, ভালো মানুষ হন। এতে করে সংসারে আসবে সুখ ও সমৃদ্ধি। সততা ও বিশ্বস্ততা সম্পর্কে আশ্বস্ত হতে পাত্র/পাত্রীর আশেপাশের মানুষ ও কর্মক্ষেত্রে খবর নিতে পারেন।

প্রাধান্য শিক্ষা-দীক্ষায়
শিক্ষার সঙ্গে জড়িত থাকে পাত্রের ক্যারিয়ার। এখানে অর্থনৈতিক নির্ভরশীলতার একটা বিষয় থাকে। তাই শিক্ষাক্ষেত্রকে প্রাধান্য দিতেই হবে। আর একজন শিক্ষিত মা সন্তানকে সুশিক্ষিত করতে পারেন, শিক্ষত নারী হতে পারেন সংসার ব্যবস্থাপনায় পটু। তাই পাত্রী নির্বাচনেও প্রাধান্য দিতে হবে শিক্ষার ক্ষেত্রটিতে।

ভাবতে হবে বয়সের ব্যবধান
আজকাল অনেকে এই বিষয়টিকে গুরুত্ব দেন না। সমবয়সি কিংবা পাত্রী বড়ও বিয়ে করে থাকেন। কিন্তু স্বাভাবিক নিয়ম অনুযায়ী পাত্রের পাত্রীর চাইতে ৩-৫ বছরের বয়সের পার্থক্য থাকা উচিত। কারণ সাইকোলজিস্টদের মতে মেয়েদের তুলনায় ছেলেদের ম্যচিউরিটি একটু দেরিতে আসে।

বর্তমান আর ভবিষ্যত পাশাপাশি
কন্যাকে পাত্রস্থ করার সময় আমরা পাত্রের ক্যারিয়ারটার দিকেই নজর দিয়ে থাকি বেশি। বর্তমান ক্যারিয়ারের পাশাপাশি ক্যারিয়ারভিত্তিক চিন্তা ভাবনা, যোগ্যতা এবং উজ্জ্বল ভবিষ্যতটাও দেখা উচিত। কারণ যে ছেলে বা মেয়েটি আজ সুপ্রতিষ্ঠিত নন নিজের যোগ্যতায় ভবিষ্যতে প্রতিষ্ঠিত হতে পারেন।

সুস্থ দেহ-সুস্থ মন
অনেকেই শুধুমাত্র বাহ্যিক সৌন্দর্যের কারণে পাত্র/পাত্রী পছন্দ করে ফেলেন। কিন্তু বিয়ের আগে শারীরিক সুস্থতা নিয়ে সচেতন হওয়া উচিত দুপক্ষেরই। এর মানে এই নয় যে সাধারণ বিষয় ধরে বসে থাকা উচিত। ভবিষ্যত এবং ভবিষ্যত প্রজন্মের কথা ভেবে সুস্থতার পরীক্ষা করানো উচিত দুজনকেই।

কাছে টানে ব্যক্তিত্ব
একজন মানুষের কথা বার্তা এবং চাল চলনে অনেক কিছুই প্রকাশ পায়। পাত্র/পাত্রী নির্বাচনের সময় অবশ্যই লক্ষ্য রাখবেন পাত্র/পাত্রী ব্যক্তিত্ব সম্পন্ন কিনা। কারণ সৌন্দর্য থাকলেও ব্যক্তিত্ব না থাকলে মানুষের সৌন্দর্য মলিন হয়ে যায়। একসঙ্গে একইসুতোয় গাথা সংসারে এই ব্যক্তিত্ব-ই কিন্তু পারে দুজনকে শেষপর্যন্ত চুম্বকের মত কাছে রাখতে।।
নদীর পানি ঘোলাও ভালো?

কথায় বলে জাতের মেয়ে কালো ভালো, আর নদীর পানি ঘোলা। বিয়ের আগে জীবনসঙ্গীর মানবিক মূল্যবোধ কতোটা ভালো তা পরীক্ষা করে দেখা দরকার। কারণ নিজের চাইতে ছোট এবং পজিশনের ছোট মানুষের প্রতি তার আচরণ খারাপ হলে তার মানসিক এবং মানবিক মূল্যবোধ না থাকারই কথা। তাই বিয়ের আগে খোঁজ নিতে হবে মানবিক মূল্যবোধের।

মেজাজ হোক হাসিখুশির
অনেকেই আছেন অনেক গম্ভীর মেজাজের হয়ে থাকেন কিন্তু তার মধ্যে কিছুটা হলেও রসবোধ থাকে। কিন্তু যারা সত্যিকার অর্থেই একেবারে গম্ভীর তাদের সঙ্গে সংসার করা এবং সময় কাটানো বেশ কঠিন।

মনের খোঁজ যায় কী পাওয়া?
বিয়ের আগেই দেখে নিন আপনাদের মধ্যে মিলটা কতোখানি। আপনারা কী একই ধরনের চিন্তা করেন কিনা বা একই আদর্শে বিশ্বাসী কিনা। কারণ একজন অনেক খোলামেলা মনের অধিকারী হয়ে সংকীর্ণ মনমানসিকতার মানুষের সঙ্গে সংসার টিকিয়ে রাখতে পারবেন না।

খোঁজ নিন পছন্দ এবং শখেরও
একজন মানুষকে বুঝতে হলে সবচাইতে জরুরি তার শখ এবং পছন্দ সম্পর্কে জেনে নেয়া। মানুষের ব্যক্তিত্বের প্রতিচ্ছবি তার শখের মাধ্যমেই প্রতিফলিত হয়। এবং সেই সঙ্গে তার পছন্দ অপছন্দও অনেকটা প্রকাশ করেন তিনি মানুষ হিসেবে ঠিক কেমন।

তবে এক সুতোয় গাথা এবং একসঙ্গে পথ চলতে গেলে মিল-অমিল, চাওয়া-পাওয়ার না মেলা হিসেব থাকবেই। সবার আগে নজর দিতে হবে হাজারো ঝড়ঝাপটায় পারস্পরিক বোঝাপড়ার দিকে।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৬/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন