ঢাকা, রবিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জুমাতুল বিদা: দেশ ও জাতির সমৃদ্ধি কামনা

শাহনেওয়াজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৬-১৫ ৬:০৮:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৫ ৬:০৮:৫৭ পিএম
জুমাতুল বিদা: দেশ ও জাতির সমৃদ্ধি কামনা

জ্যেষ্ঠ প্রতিবেদক: একমাসের সিয়াম সাধনা, এবাদত বন্দেগী আল্লাহর দরবারে কবুল  চেয়ে আমিন আমিন ধ্বনীতে ও চোখের জলে জুমাতুল বিদা আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। জুমার নামাজ শেষে মোনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, গুলশানের আজাদ মসজিদ, মোহাম্মদপুর কাদেরিয়া মাদ্রাসা মসজিদ, মহাখালীর গাওছুল আজম জামে মসজিদ, শাহজানপুর গাউছুল আজম জামে মসজিদ, সায়েদাবাদের ফয়জানে জামে মসজিদসহ সারাদেশে মসজিদগুলোতে বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতিতে জুমার নামাজ অনুষ্ঠিত হয়।

জুমাতুল বিদা উপলক্ষ্যে ধর্মপ্রাণ মুসল্লির ঢল নামে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে। পুরুষদের পাশাপাশি নারী ও শিশু মুসল্লির উপস্থিতিও ছিলো উল্লেখযোগ্য। বেলা ১২টার মধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় বায়তুল মোকাররম মসজিদ। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে মুসল্লিরা মসজিদের বাইরে চত্বরে, সিড়িতে এমনকি রাস্তায় নামাজ আদায় করেন।
 
বায়তুল মোকাররম মসজিদে প্রথমে খুতবায় জুমাতুল বিদার তাৎপর্য তুলে ধরা হয়। জুমাতুল বিদার মাধ্যমে রমজান মাসকে বিদায় জানানোর কথা বলা হয়। জুমার নামাজ শেষে মোনাজাত করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মিজানুর রহমান। এসময় মুসল্লিরা অশ্রুসিক্ত হয়ে পড়েন।

মোনাজাতে তিনি বলেন, হে আল্লাহ, আমাদের রোজা, এবাদত বন্দেগী সবকিছু তুমি কবুল করে নাও। আমাদের সবার গুনাহ ক্ষমা করো, আমাদের সুস্থ্যতা ও দীর্ঘ জীবন দান করো। আমাদের দেশ, জাতি ও মুসলিম উম্মাহকে হেফাজত করো। আমাদের
দেশে শান্তি দাও, দেশের মানুষকে শান্তিতে রাখো।

এসময় মুসল্লিদের কান্নার শব্দ ও আমিন আমিন ধ্বনীতে এক মর্মস্পর্শী অবস্থার সৃষ্টি হয়। 

মোনাজাতে বায়তুল মোকাররমের ইমাম বিশ্বজুড়ে মুসলিম দেশগুলোর সংঘাত বন্ধে এবং সেখানে শান্তি প্রতিষ্ঠায় আল্লাহর রহমত কামনা করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৮/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন