ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জুমাতুল বিদা: সিলেটের মসজিদ-সড়ক মুসল্লিতে একাকার

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-৩১ ৪:০৩:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-৩১ ৭:৩২:০৮ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সত্তরোর্ধ্ব ইসলাম উদ্দিন নাতির হাত ধরে এসেছেন জুমার নামাজ পড়তে। মসজিদের ভেতরে জায়গা পাননি তিনি। ফলে জায়নামাজ বিছিয়ে বসে পড়লেন মসজিদের আঙিনায়। সেখানে আদায় করলেন নামাজ।

ইসলাম উদ্দিন মসজিদের আঙিনায় জায়গা পেলেও সেখানেও স্থান সংকুলান হয়নি মুসল্লির। ফলে মসজিদের প্রধান ফটকের সড়কেও দাঁড়িয়ে নামাজ আদায় করেন মুসল্লিরা। শুক্রবার জুমাতুল বিদার নামাজ আদায়ে এমন চিত্র ছিল সিলেটে হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদে।

শুধু দরগাহ জামে মসজিদই নয়; নগরীর বন্দর বাজার কেন্দ্রীয় জামে মসজিদ, কুদরত উল্লাহ জামে মসজিদ, কালেক্টরেট জামে মসজিদ, আবু তুরাব জামে মসজিদ, বায়তুল আমান জামে মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, শাহপরাণ (র.) মাজার জামে মসজিদসহ ছোট-বড় সবকটি মসজিদের চিত্রই এমন ছিল।

বেলা ১২টায় জুমার আজানের পর থেকেই সবকটি মসজিদ কানায় কানায় ভরে যায়। জুমার খুতবায় জুমাতুল বিদার তাৎপর্য এবং ঈদের আগমন নিয়ে বক্তব্য রাখেন ইমামরা। নামাজের সময় মসজিদ অভ্যন্তরে ঠাঁই না হওয়ায় জায়নামাজ বিছিয়ে মসজিদ সংলগ্ন সড়কে কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

জুমার দুই রাকাত নামাজ আদায় শেষে মসজিদে মসজিদে দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য এবং শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় ‘আমিন’ ‘আমিন’ ধ্বনিতে মুখর হয়ে উঠে মসজিদগুলো।

বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। এ দিন কুদস দিবস হিসেবেও পালন করা হয়।



রাইজিংবিডি/সিলেট/৩১ মে ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন