ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জুলাই-এপ্রিলে ৩,৯৩৯ কোটি ৭২ লাখ ডলারের পণ্য রপ্তানি

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০৯ ৭:৩১:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৯ ৭:৩১:৩৩ পিএম
জুলাই-এপ্রিলে ৩,৯৩৯ কোটি ৭২ লাখ ডলারের পণ্য রপ্তানি
Walton E-plaza

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৩ হাজার ৯৩৯ কোটি ৭২ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। সেই হিসাবে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ১৯০ কোটি ডলার। এ সময়ে আয় হয়েছে ৩ হাজার ৩৯৩ কোটি ৭০ লাখ মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ৩৬ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সমেয়ের তুলনায় এ বছর প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১১ দশমিক ৬১ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১০ মাসে রপ্তানি আয় ছিল ৩ হাজার ৪০ কোটি ৬৪ লাখ ডলার।

প্রতিবেদনে আরো দেখা যায়, একক মাস হিসাবে চলতি বছরের এপ্রিলে রপ্তানি আয় হয়েছে ৩০৩ কোটি ডলার। পোশাক খাতে গত ১০ মাসে অবদান প্রায় ৮৩ শতাংশ। তৈরি পোশাক খাতের রপ্তানি আয় এসেছে ২ হাজার ৮৪৯ কোটি ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৬ দশমিক ৫৩ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সমেয়ের তুলনায় রপ্তানিতে এ বছর প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১২ দশমিক ৫৯ শতাংশ।

গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ১০ মাসে পোশাক খাতে রপ্তানি আয় ছিল ২ হাজার ৬৭৪ কোটি ডলার। অন্যদিকে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি কমেছে। পাট ও পাটজাত খাত থেকে এপ্রিল শেষে রপ্তানি আয় এসেছে ৬৯ কোটি ৫৫ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২১ দশমিক ৬৫ শতাংশ কম।

এ ছাড়া, চলতি অর্থবছরের ১০ মাসে বড় খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে ৪৫ দশমিক ৪১ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয় কৃষিপণ্য রপ্তানিতে। এ খাত থেকে আয় এসেছে ৫৪ কোটি ৩১ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি আয় বেড়েছে ৩৫ দশমিক ৯৬ শতাংশ। পাশাপাশি প্লাস্টিক পণ্যে প্রবৃদ্ধি বেড়েছে ২৩ দশমিক ৬ শতাংশ। এ খাতে আয় হয়েছে ৮ কোটি ১১ লাখ ডলার। চামড়াজাত পণ্য রপ্তানিতে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৮ দশমিক ৯৮ শতাংশ। গত বছরের চেয়ে প্রবৃদ্ধি কমেছে ৮ দশমকি ৬৯ শতাংশ। এ খাতে আয় হয়েছে ৯১ কোটি ৭৭ লাখ ডলার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ মে ২০১৯/নাসির/সাইফুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন