ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ইতিহাস গড়লেন রশিদ খান

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৫ ৯:৩৫:২৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৫ ১:১০:৩৬ পিএম

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক : তার বয়স নিয়ে রয়েছে বিভ্রান্তি। এমন বিভ্রান্তি থাকলেও চট্টগ্রামে টস করতে নেমে ইতিহাসের পাতায় নিজের নাম তুললেন রশিদ খান। টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ অধিনায়ক যে এখন তিনি।

খুব বেশিদিন হয়নি টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু আফগানিস্তানের। ওয়ানডেতে দুর্বার আফগানিস্তান টেস্ট ক্রিকেটেও যাত্রা শুরু করেছে প্রত্যাশিতভাবে। নিজেদের দ্বিতীয় টেস্টে তারা হারিয়েছে আয়ারল্যান্ডকে। প্রথম দুই টেস্টে তাদের নেতৃত্ব দিয়েছেন আসগর স্টানিকজাই।

টেস্ট ক্রিকেটের নবীনতম দলটির নতুন অধিনায়ক রশিদ খান। বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে অধিনায়কত্বের অভিষেক হলো রশিদ খানের। ১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর জন্ম রশিদের। চট্টগ্রামে সাগর পাড়ের স্টেডিয়ামে ২০ বছর ৩৫০ দিনে নামলেন টেস্ট অধিনায়কত্ব করতে।

তার থেকে কম বয়সে টেস্ট অধিনায়কত্ব করতে নামেননি অন্য কেউ। অবশ্য জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবুর থেকে খুব বেশি দিনের ব্যবধানও নেই। ২০০৪ সালের ৬ মে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়েকে নেতৃত্ব দিয়েছিলেন টাইবু। সেদিন তার বয়স ছিল ২০ বছর ৩৫৮ দিন।

ভারতের মনসুর আলী খান পতৌদি ১৯৬২ সালে ভারতীয় দলকে টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। পতৌদির সেদিন বয়স ছিল ২১ বছর ৭৭ দিন। এরপর রয়েছেন ওয়াকার ইউনিস ও গ্রায়েম স্মিথ। ওয়াকার পাকিস্তানকে সাদা পোশাকে নেতৃত্ব দিয়েছেন ২২ বছর ১৫ দিনে। আর গ্রায়েম স্মিথ চট্টগ্রামে যেবার বাংলাদেশের বিপক্ষে অধিনায়ক হলেন, তখন তার বয়স ২২ বছর ৮২ দিন।

বলে রাখা ভালো, ক্রিকেটের একমাত্র অধিনায়ক স্মিথ যিনি একশর বেশি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। ২০০৩ থেকে ২০১৪ পর্যন্ত স্মিথ টেস্ট ক্রিকেটে মোট ১০৯ ম্যাচে দক্ষিণ আফ্রিকার অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। 

বাংলাদেশের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। মাশরাফির চোটে ২০০৯ সালে দায়িত্ব পান সাকিব। তখন তার বয়স ছিল ২২ বছর ১১৫ দিন। আর মোহাম্মদ আশরাফুল ২২ বছর ৩৫৩ দিনে বাংলাদেশের অধিনায়ক হন।

স্মিথ চট্টগ্রামে যাত্রা শুরুর পর গড়েছেন ইতিহাস। রশিদ খান যাত্রা শুরু করলেন এখানেই। ক্রিকেটপ্রেমীদের মনে একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, স্মিথের কাছাকাছি যেতে পারবেন তো রশিদ খান?

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/৫ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন