ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

টি-টোয়েন্টির জন্য টেস্টে বিশ্রামে মুস্তাফিজ

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০১ ৮:৩০:০৯ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০১ ১:২১:৪৬ পিএম

ক্রীড়া প্রতিবেদক : কথাটা পুরোনো- টেস্ট ক্রিকেটের প্রতি মুস্তাফিজুর রহমানের অনাগ্রহ রয়েছে। নিজের অনাগ্রহের কথা বিভিন্নভাবে নির্বাচকদের সামনে তুলেও ধরেছিলেন বাঁহাতি এই পেসার।

একবার সরাসরি অনুরোধ করেছিলেন তাকে টেস্ট দলে না রাখতে! নির্বাচকরাও ছিলেন নিরুপায়! সীমিত পরিসরের সবচেয়ে কার্যকরী ও সফল বোলার যখন নিজ থেকে সাদা পোশাকের ক্রিকেট থেকে দূরে থাকতে চান, তখন নির্বাচকদেরই বা কী করার থাকে! বিভিন্ন সময়ে মহাদেশীয় কিংবা বৈশ্বিক টুর্নামেন্টকে বিবেচনায় এনে তাকে বাইরে রাখা হয়েছে টেস্ট দল থেকে।

এবারও কি এমনটা ঘটছে?

মুস্তাফিজকে রাখা হয়নি আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে। দল ঘোষণার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, পিঠের চোটে তাকে দলের বাইরে রাখা হয়েছে।

কিন্তু তার চোট ততটা গুরুতর নয়, এমনটা জানা গেছে বিশ্বস্ত সূত্রে। মুস্তাফিজের যে স্ক্যান করা হয়েছে তাতে কিছু ধরা পড়েনি। তারপরও তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।

বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট তাকে টেস্ট সিরিজে মিস করবেন ঠিকই, কিন্তু তারও পরামর্শ আসন্ন টি-টোয়েন্টি সিরিজ এবং দীর্ঘমেয়াদের চিন্তায় মুস্তাফিজের বিশ্রাম দরকার।

ল্যাঙ্গেভেল্ট গতকাল মিরপুরে বলেছেন, ‘চট্টগ্রাম টেস্টের পরই আফগানিস্তান ও জিম্বাবুয়ের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। সামনে আমাদের অনেক সীমিত ওভারের ম্যাচ খেলতে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপও এগিয়ে আসছে। তাই ঝুঁকি না নিয়ে চট্টগ্রাম টেস্টে মুস্তাফিজকে বিশ্রাম দেওয়া হয়েছে। কারণ সীমিত ওভারের ক্রিকেটে সে আমাদের সেরা বোলার।’

টেস্ট দলে না থাকলেও মুস্তাফিজ গতকাল মিরপুরে হাত ঘুরিয়েছেন এক ওভার। পেয়েছেন সৌম্য সরকারের উইকেট। বোলিংয়ে ভালো অবস্থায় থাকলেও তাকে টেস্ট দলে রাখা হয়নি। বাড়তি সতর্কতার পাশাপাশি সীমিত পরিসরের ক্রিকেটে বেশি আগ্রহ থাকায় তাকে দেওয়া হয়েছে বিশ্রাম। দলের সঙ্গে চট্টগ্রামে যেতে পারেন এ পেসার। সেখানে চলবে রিহ্যাব প্রোগ্রাম।

১৩ টেস্টে ২৮ উইকেট নেওয়া মুস্তাফিজ নিঃসন্দেহে বর্তমান সময়ে বাংলাদেশের সেরা পেসার। দেশের মাটিতে তার ধারালো কাটার হতে পারত আফগান-বধের অন্যতম অস্ত্র। ল্যাঙ্গাভেল্ট যেমন বললেন, ‘মুস্তাফিজ খুব ভালো বোলার। কেউই তাকে মিস করতে চাইবে না। কিন্তু আমাদের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে। তার ইনজুরি ‍গুরুতর নয়, তবে টেস্টে খেললে ইনজুরিটা খারাপের দিকে মোড় নিতে পারে।’


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন