ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

টেস্টে এক ইনিংসে ব্যাট করলেন ১২ জন!

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৩ ১:৩১:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৩ ৪:০৯:২৬ পিএম

ক্রীড়া ডেস্ক : এই সিরিজ থেকে ওয়েস্ট ইন্ডিজের তেমন কোনো প্রাপ্তি নেই। বরং দুই ম্যাচের সিরিজে দুবার অলআউট হয়েছে দেড়শর নিচে। দুই ম্যাচেই বড় হার সঙ্গী করে ভারতের কাছে হয়েছে হোয়াইটওয়াশ। তবে শেষ টেস্টে ক্যারিবীয়রা গড়েছে নতুন এক ইতিহাস। টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে প্রথম দল হিসেবে এক ইনিংসে ব্যাট করিয়েছে ১২ জনকে!

কি অবাক হচ্ছেন? ভাবছেন, এক ইনিংসে ১২ জন ব্যাট করলেন কীভাবে! যারা ক্রিকেটের খোঁজখবর রাখেন তারা হয়তো জানেন, কিছুদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন একটি নিয়ম চালু করেছে আইসিসি। ম্যাচে কোনো ক্রিকেটার মাথায় আঘাত পেয়ে খেলা চালিয়ে যেতে না পারলে সেই ক্রিকেটারের বদলি নামানো যাবে। যেটির নাম দেওয়া হয়েছে ‘কনকাশন সাব’।

চলমান অ্যাশেজ সিরিজে লর্ডস টেস্টে প্রথমবারের মতো নতুন নিয়মের ব্যবহারও দেখে ফেলেছে আন্তর্জাতিক ক্রিকেট। সেই টেস্টে প্রথম ইনিংসে ইংলিশ পেসার জোফরা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত পেয়েছিলেন অস্ট্রেলিয়া ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। তার বদলি হিসেবে নেমেছিলেন মার্নাস লাবুশেন।

যদিও স্মিথ আঘাত পাওয়ার পর প্রথম ইনিংসে পুরোই ব্যাট করেছিলেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করেছিলেন লাবুশেন। এক ইনিংসে ১২ জনের ব্যাট করার মতো ঘটনা তাই সেই টেস্টে ঘটেনি। যেটি ঘটল সোমবার শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ-ভারত জ্যামাইকা টেস্টের চতুর্থ দিন।

আগের দিনের শেষ ওভারে জাসপ্রিত বুমরাহর একটি বাউন্সার আঘাত করেছিলেন ড্যারেন ব্রাভোর হেলমেটে। পরে তিনি খেলেন আরো দুই বল। দিনের খেলা শেষে ‘কনকাশন টেস্টে' পাসও করেছিলেন। পরদিন সকালে ব্যাটিংয়ে নেমে খেলেন আরো দশ বল। বুমরাহকে দারুণ একটি শটে মারেন চারও। এরপরই অস্বস্তি নিয়ে মাঠ ছাড়েন তিনি।

পরে ব্রাভোর বদলি হিসেবে সাত নম্বরে ব্যাটিংয়ে নামেন জার্মেইন ব্ল্যাকউড। অথচ এই ম্যাচের জন্য স্কোয়াডেই ছিলেন না তিনি। শুরুতে বদলি হিসেবে ম্যাচে ফিল্ডিং করেছিলেন শুধু। স্থানীয় ক্রিকেটার হওয়ায় তাকেই ব্যাটিংয়ে নামানোর সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজমেন্ট। ম্যাচ রেফারিও অনুমতি দেন তাকে কনকাশন বদলি হিসেবে খেলানোর।

তাতেই ওয়েস্ট ইন্ডিজের নাম লেখা হয়ে যায় ইতিহাসে। প্রথমবার এক ইনিংসে ব্যাট করেন ১২ জন। ব্ল্যাকউড বদলি নেমে ৩৮ রানও করেন। তবে দলের বড় হার এড়াতে পারেননি।

 

রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন