ঢাকা, শুক্রবার, ১ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ট্রুকলারে ভয়েস কল সুবিধা

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৯ ১০:৩৪:০৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ৩:৫৯:৩০ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : জনপ্রিয় অ্যাপ ট্রুকলার। ‘ট্রুকলার’ নামটির অর্থ হচ্ছে, এটি ফোন কলারের সত্যিকারের পরিচয় জানাতে পারে। কোনো অচেনা নম্বর থেকে ফোন এলে এই অ্যাপের মাধ্যমে সহজেই সেই কলারের পরিচয় জেনে নেয়া যায়। এছাড়া কল রেকর্ডিং, মেসেজিং, স্প্যাম কল ব্লক সহ বেশ কিছু আকর্ষণীয় সুবিধা রয়েছে অ্যাপটিতে।

এবার উচ্চ মানের ইন্টারনেট কলিং সুবিধা যুক্ত হয়েছে ট্রুকলার অ্যাপে। গতকাল মঙ্গলবার ‘ট্রুকলার ভয়েস’ নামে নতুন এই ফিচারটি যুক্ত করার ঘোষণা দিয়েছে ট্রুকলার। ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল (ভিওআইপি) ভিত্তিক এই ফিচারটির মাধ্যমে খুব সহজেই বিনামূল্যে হাই কোয়ালিটি, লো ল্যাটেন্সি অডিও কল করা যাবে মোবাইল ডেটা অথবা ওয়াই-ফাই ব্যবহার করে।

এ প্রসঙ্গে ট্রুকলারের প্রোডাক্ট ভাইস প্রেসিডেন্ট রিশিত ঝুনঝুনওয়ালা বলেন, ‘আমরা এন্ড-টু-এন্ড কমিউনিকেশন অভিজ্ঞতা প্রদানে কাজ করে চলেছি। যেখানে ব্যবহারকারীরা ভয়েস কল, টেক্সট, চ্যাট, মেসেজ ফিল্টার, স্প্যাম ব্লক, এমনকি ডিজিটাল পেমেন্ট করতে পারবে। সকল সেবা মিলবে একটি অ্যাপেই।’

আপাতত অ্যান্ড্রয়েড ফোনের জন্য অ্যাপটির আপডেটে ভয়েস কলিং ফিচারটি যুক্ত করা হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আইওএস ফোনের জন্যও ফিচারটি উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ঝুনঝুনওয়ালা।

২০০৯ সালে ট্রুকলার প্রতিষ্ঠা করেন সুইডেনের আলান মামেদি ও নামি জারিংহালাম। বর্তমানে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ১৪ কোটির বেশি।

তথ্যসূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড




রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন