ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ট্রেনের ছাদে ভ্রমণে নিষেধাজ্ঞা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৯ ৮:২৬:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-৩০ ৮:২৯:১৫ এএম

সচিবালয় প্রতিবেদক : আগামী ১ সেপ্টেম্বর থেকে  ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। এখন থেকে ছাদে ভ্রমণকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ১৮৯০ সালের রেলওয়ে আইনের ১২৯ নং ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি বিপজ্জনক বা বেপরোয়া কার্যের দ্বারা অথবা অবহেলা করে কোনো যাত্রীর জীবন বিপন্ন করে, তবে তার এক বছর পর্যন্ত কারাদণ্ড অথবা জরিমানা কিংবা উভয় দণ্ড হতে পারে।

জানা গেছে, ছাদে ভ্রমণের বিষয়ে রেলমন্ত্রীর নির্দেশে কঠোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গঠন করা হয়েছে বিশেষ টাস্কফোর্স। ১ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া টাস্কফোর্সের অভিযানে থাকবে জিরো টলারেন্স নীতি।

রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান জানান, ট্রেনের ছাদে ভ্রমণে আর একটুও ছাড় নয়। এজন্য রেলওয়ে বিশেষ পদক্ষেপ নিয়েছে। রেলমন্ত্রী চীন সফরে যাওয়ার আগে এ সিদ্ধান্ত নেয়া হয়। এরপর রেলওয়ে পৃথক বৈঠকে টাস্কফোর্সে গঠন করে।

তিনি জানান, রেলের পশ্চিমাঞ্চলে ১৫টি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এসব কমিটিতে রেলের কর্মকর্তা, নিরাপত্তা বাহিনী ও জিআরপি পুলিশদের সদস্য করা হয়েছে।

ট্রেনের ছাদে ভ্রমণের প্রবণতা সবচেয়ে বেশি দেখা যায় উত্তর-পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোতে। রেলওয়ের পশ্চিমাঞ্চল বিভাগ এরকম ১২টি স্টেশন চিহ্নিত করেছে। স্টেশনগুলো হলো- জয়দেবপুর, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত, ঈশ্বরদী, রাজশাহী, সান্তাহার, পার্বতীপুর, লালমনিরহাট, বোনারপাড়া, বগুড়া, পঞ্চগড়, রংপুর ও দিনাজপুর। এসব স্টেশনে চলবে বিশেষ নজরদারি।

একইভাবে রেলের পূর্বাঞ্চলেও টাস্কফোর্স বিশেষ অভিযান চালাবে। এ বিষয়ে রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ জানান, ট্রেনের ছাদে ভ্রমণের ক্ষেত্রে এবার জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। এখন থেকে কেউই কোনো ট্রেনের ছাদে উঠতে পারবেন না।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন