ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডমিঙ্গোর মনোভাব মনে ধরেছে সাকিবের

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৬ ৪:৫৯:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৬ ৬:৫৯:৪১ পিএম

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের কোচ হতে সবার আগে স্বশরীরে সাক্ষাৎকার দিয়েছিলেন রাসেল ক্রেইগ ডমিঙ্গো।

প্রাক্তন দক্ষিণ আফ্রিকার এ কোচের প্রেজেন্টেশনে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনসহ মুগ্ধ হয়েছিলেন সবাই। এরপর থেকে চলে দুই পক্ষের আলোচনা। শেষ পর্যন্ত ডমিঙ্গোকে দুই বছরের চুক্তিতে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়।  ডমিঙ্গোকে দায়িত্ব দেওয়ার পেছনে সবথেকে বড় কারণ ছিল বাংলাদেশ ক্রিকেটের প্রতি দারুণ ‘প্যাশন’।

বিসিবি প্রধানের ভাষ্যমতে,‘ডমিঙ্গো আমাকে বলেছে, ‘আমার কোনো ছুটি দরকার নাই। আমার কোনো পিছু টান নাই। আমি এখানে থেকে খেলোয়াড়দের সঙ্গে সময় কাটাতে চাই।’ এগুলোই হচ্ছে মূল জায়গা, যেখানটায় আমরা মনে করেছি ও অন্যদের চেয়ে এগিয়ে আছে।’ ডমিঙ্গোর পরিকল্পনা ও প্রেজেন্টেশনের কথা বিসিবি প্রধান জানিয়েছিলেন টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে।  বোর্ড প্রধানের কথায় ভরসা রেখেছিলেন সাকিব।  দেশে ফিরে ডমিঙ্গোর সঙ্গে দুদিন কাজ করেছেন সাকিব।  কোচের মনোভাব মনে ধরেছে বিশ্বসেরা অলরাউন্ডারের।

রোববার হোটেল লা মেরিডিয়ানে এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাকিব বলেন, ‘ও (ডমিঙ্গো) ওর সেরাটা দিতে এসেছে। ওর নিজের আগ্রহের কথা বেশি শুনিছি।  আমার সাথে যখন পাপন ভাইয়ের কথা হয়েছে তখন বলা হয়েছে, ও অনেক আগ্রহ নিয়ে আমাদের এখনে কাজ করতে এসেছে।  আমাদের ভবিষ্যত অনেক উজ্জ্বল বলে মনে করে।  সে কারণে ও আসতে চেয়েছে।  আমার কাছে মনে হয় এটা খুব ভালো একটা দিক যে এরকম একজন আগ্রহ নিয়ে এসেছে ভালো কাজ করার জন্য। ’

কোচ স্টিভ রোডসের জায়গায় দায়িত্ব পেয়েছিলেন ডমিঙ্গো।  রোডসের বাংলাদেশের অধ্যায়ের রেকর্ড ছিল ঈর্ষণীয়।  কিন্তু ‘কালচারাল মিসম্যাচের’ কারণে চাকরি হারান রোডস। এর আগে চন্ডিকা হাথুরুসিংহের ক্যারিয়ারও ছিল দারুণ। কিন্তু হাথুরুসিংহের বিদায়ও সুখকর ছিল না।  কোচ হিসেবে রোডস ছিলেন বন্ধুসুলভ, হাথুরুসিংহে ছিলেন কড়া। কিন্তু বাংলাদেশ ক্রিকেটে দুজনই ছিলেন সফল। ডমিঙ্গো কেমন হবেন? প্রশ্ন করা হয়েছিল সাকিবের কাছে।

‘আমাদের যে নতুন কোচ এসেছে তার অভিজ্ঞতা অনেক।  দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে ছিল প্লাস ওদের ডেভেলাপমেন্টের সঙ্গে ছিল।  কোচ না ভালো হওয়ার কারণ আমি দেখিনা। ’

‘ভালো-খারাপ আমরা কিভাবে মাপকাঠি করি সেটাও একটা ব্যাপার।  ফলাফলের ওপর অনেক সময় নির্ভর করে যে, কোচ ভালো কিংবা খারাপ।  অনেক সময় হতে পারে কোচ ভালো কিন্তু ফল খারাপ হতে পারে। আবার অনেক সময় কোচ খারাপ হতে পারে কিন্তু ফল দেখা যায় ভালো।  বলা মুশকিল যে ও কি করবে।  তবে ওর মনোভাব ভালো। এটা আমাদেরকে এগিয়ে নিতে পারবে।’ – বলেছেন সাকিব।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট ২০১৯/ইয়াসিন/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন