ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

ডেঙ্গু মোকাবেলায় পুরো সফল হতে পারিনি: তাজুল

37 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ৩০ আগস্ট ২০১৯  
ডেঙ্গু মোকাবেলায় পুরো সফল হতে পারিনি: তাজুল

নিজস্ব প্রতিবেদক: জনসচেতনতার জন্য ডেঙ্গু মোকাবেলা করা সহজ হয়েছে বলে মন্তব্য করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, তারপরও আমরা শতভাগ সফল হইনি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) আয়োজিত নাগরিক সেবা নিশ্চিতে স্থানীয় সরকারের করণীয় শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, ‘নগর অপরিকল্পিতভাবে গড়ে ওঠায় অনেক কিছু ঠিক হতে সময় লাগবে। সব কিছুর জন্য দীর্ঘমেয়েদী পরিকল্পনা দরকার। আমরা কাজ করে যাচ্ছি। এছাড়াও সব কিছুর জন্য দরকার জনসচেতনতা। জনসচেতনতার জন্য ডেঙ্গু মোকাবেলা করা সহজ হয়েছে। যদিও ডেঙ্গু মোকাবেলায় আমরা শতভাগ সফল হতে পারেনি। যতটুকু নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে এর প্রধান কারন জনসচেতনা।

মন্ত্রী বলেন, ঢাকা শহরে সুয়ারেজ সিস্টেম নিয়ে আমাদের কাজ শুরু হয়েছে। আগে যেমনটা রাজধানীতে জলাবদ্ধতা হতো, আমাদের সবার সমন্বিত প্রচেষ্টায় জলাবদ্ধতা অনেকটা কমে এসেছে। তবে একেবারেই জলবদ্ধতা মুক্ত, এমনটা বলা যাবে না। দুই সিটি কর্পোরেশন এলাকায় আগের চেয়ে পরিচ্ছন্নতা বেশি দেখা যাচ্ছে। তবুও অনেক নাগরিক সমস্যা রয়ে গেছে, এটা ঠিক। তবে পৃথিবীর এমন কোন দেশ নেই, যারা বলতে পারবে, তাদের নাগরিক সমস্যার শতভাগ সমাধান করতে পেরেছে।

ডুরার সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেলের সঞ্চালনায় সেমিনারে স্থপতি ও নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব, বাংলাদেশ ইনস্টিটিউড অফ প্ল্যানার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মাদ খান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা আনসার আলী খান উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/৩০আগষ্ট ২০১৯/মামুন খান/সাজেদ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়