ঢাকা, শুক্রবার, ১ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার তাগিদ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৪ ৩:৪৬:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৪ ৪:৫৭:৩৬ পিএম

কূটনৈতিক প্রতিবেদক : আফ্রিকার দেশ নাইজেরিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আছে। দেশটিতে বাংলাদেশের হাইকমিশনও রয়েছে। কিন্তু এখনো ঢাকায় মিশন খোলেনি নাইজেরিয়া। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ বিষয়ে তাগিদ দেয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতি ইয়েমি ওছিনবাজোর সঙ্গে শুক্রবার তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময়  শামীম আহসান এ বিষয়ে তাগিদ দেন।

জানা গেছে, আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত সাক্ষাতে হাইকমিশনার শামীম আহসান নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতিকে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য উষ্ণ অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার বিষয়ে নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতিকে অবহিত করেন বাংলাদেশের হাইকমিশনার। উপ-রাষ্ট্রপতি তা ধৈর্য্য সহকারে শোনেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন।

বৈঠকে দুই পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক গভীরতর ও বিস্তৃত করার ওপরে বিশেষ গুরুত্ব আরোপ করেন এবং উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের ওপরে জোর দেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলার ব্যাপারেও নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতিকে অবহিত করেন বাংলাদেশের হাইকমিশনার।

বৈঠক শেষে হাইকমিশনার নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি ভার্সন ‘দি আনফিনিশড মেমোরিজ’ এর একটি কপি উপহার দেন।


রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন