ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঢাকায় সমুদ্র অর্থনীতিবিষয়ক সম্মেলন শুরু

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ৩:১৪:০৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ৬:৪৮:৪৬ পিএম
সমুদ্র অর্থনীতিবিষয়ক সম্মেলনের ফাইল ছবি

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানীতে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সমুদ্র অর্থনীতি বা ব্লু ইকোনমি-বিষয়ক তৃতীয় মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরু হয়েছে। ভারত উপমহাসাগরীয় সমুদ্র অর্থনীতিবিষয়ক কর্মকাণ্ডে স্মার্ট, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে এ সম্মেলন বলিষ্ঠ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

বুধবার সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সম্মেলন শুরু হয়েছে। আইওআরএর দশটির বেশি  সদস্য রাষ্ট্রের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ পদস্থ কর্মকর্তারা সম্মেলনে অংশ নিচ্ছেন।

আজ হচ্ছে আইওআরএ সম্মেলনের প্রথম পর্ব। তবে আনুষ্ঠানিকভাবে মূল অনুষ্ঠান শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার। মূল অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আইওআরএর ভাইস চেয়ারম্যান বাংলাদেশ। এরপর আগামী ২০২১-২৩ মেয়াদে বাংলাদেশ এ সংস্থার চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম, আইওআরএ চেয়ার মাখস্ত মেগেদেল সোতে, মহাসচিব ড. নমভো এন নোকে উপস্থিত থাকবেন।

আগামী বছরগুলোতে ব্লু ইকোনমি অগ্রাধিকারভিত্তিক এলাকায় সহযোগিতার ভিত্তি জোরদারে আইওআরএর সদস্য রাষ্ট্রগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়নে মন্ত্রিপর্যায়ের এ সম্মেলনে ঢাকা ঘোষণা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হবে। সম্মেলন চলাকালে একটি ওয়ার্কিং সেশন হবে। এই সেশনে টেকসই মৎস্য ও কৃষির মতো একাধিক বিষয়ে আলোচনা হবে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিসে পেয়েইন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী তিলক মারাপানা, সিসিলিসের পররাষ্ট্রমন্ত্রী বেরি ফর, কেনিয়ার কৃষি ও মৎস্যমন্ত্রী মাওয়াংগী কিউনজুরি, মরিশাসের সমুদ্র অর্থনীতিবিষয়ক মন্ত্রী প্রেমদূত কুঞ্জ, মাদাগাস্কারের কৃষিমন্ত্রী রানা রিভেলো ফানোমেজানসোয়া-লুসিয়ান, মালদ্বীপের মেরিন রিসোর্স অ্যান্ড অ্যাগ্রিকালচার মন্ত্রী হাসান রশিদ, দক্ষিণ আফ্রিকার পরিবেশ বন ও মৎস্যমন্ত্রী মাখোৎসু মাগদিলিন-সাথিউ, সোমালিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবদুল কাদির আহমেদ খায়ের আবদি, থাইল্যান্ডের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা (ডেপুটি মিনিস্টার) পর্নপিমল কাঞ্চানালাক, কমোরসের পররাষ্ট্রমন্ত্রী সাউফ মোহাম্মেদ আল আমিন সম্মেলনে অংশ নেবেন।

প্রসঙ্গত, ভারত উপমহাসাগরীয় অঞ্চলের ২১ দেশের সমন্বয়ে ১৯৯৭ সালে আইওআরএ গঠিত হয়। সদস্য দেশসমূহ হচ্ছে- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলিস, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। এছাড়া, জাপান, জার্মানি, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও মিশর এই সংস্থার আলোচ্য অংশীদার।

 

রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন