ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

তিউনিসিয়া থেকে আজ ফিরছেন ২৪ বাংলাদেশি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৬ ১২:৪০:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৬ ৮:২৭:১১ পিএম
তিউনিসিয়া থেকে আজ ফিরছেন ২৪ বাংলাদেশি
Voice Control HD Smart LED

কূটনৈতিক প্রতিবেদক : ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে তৃতীয় ধাপে ২৪ জন দেশে ফিরছেন আজ।

বুধবার বিকেল সোয়া ৫টায় কাতার এয়ারওয়েজের কিউআর-৬৩৪ বিমান যোগে তারা ঢাকায় পৌঁছাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তিউনিসিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ফিরেছেন ১৭ জন, দ্বিতীয় ধাপে ২৫ জুন ফিরেছেন ১৫ এবং আজ ফিরবেন ২৪ বাংলাদেশি। এ নিয়ে দেশে ফিরছেন ৫৬ বাংলাদেশি। আর বাকি আটজন দেশে ফেরত আসতে অস্বীকৃতি জানিয়েছেন। তাদেরকেও ফেরত পাঠানোর জন্য তিউনিসিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সঙ্গে যোগাযোগ করছেন লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

গত ৩১ মে তিউনিসিয়ার সমুদ্রসীমা থেকে মিশরের একটি পণ্যবাহী জাহাজ তাদের উদ্ধার করে।

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর আ স ম আশরাফুল ইসলাম এর আগে জানিয়েছিলেন, আটকে পড়া বাংলাদেশিদের তিউনিসিয়ায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) একটি আশ্রয় শিবিরে নেওয়া হয়। তারপর দেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। উদ্ধার হওয়ার পর থেকে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট তাদের খাবার ও চিকিৎসা সেবা দিয়ে আসছিল।

লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আটকে পড়া সকল বাংলাদেশিকে ফেরত পাঠানো হবে মর্মে তিউনিসিয়া কর্তৃপক্ষের নিকট নিশ্চয়তা দেয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্মীদের গত ১৮ জুন সন্ধ্যায় জারজিস বন্দরে নামার অনুমতি দেয়। কঠোর নিরাপত্তা ব্যাবস্থায় সকলকে তিউনিসিয়া এনে রেড ক্রিসেন্ট ও আইওএম পরিচালিত শেল্টার হোমে রাখার ব্যবস্থা করা হয় এবং আইওএম-এর সহায়তায় কর্মীদেরকে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়।

উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে মাদারীপুরের ২৬, ব্রাহ্মণবাড়িয়ার ১৫, সিলেটের ৮, শরীয়তপুরের ৩, মৌলভীবাজারের ৩, নোয়াখালীর ২, চাঁদপুরের ১, সুনামগঞ্জের ১, গাজীপুরের ১, ঢাকার ১, নরসিংদীর ১, ফরিদপুরের ১ ও টাঙ্গাইলের ১ জন রয়েছেন।

প্রসঙ্গত, প্রতি বছর ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রাণ হারান হাজার হাজার অভিবাসী। এর আগে গত মে মাসে ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে অন্তত ৬৫ অভিবাসী নিহত হন। এর মধ্যে অধিকাংশ ছিল বাংলাদেশের নাগরিক।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর এর তথ্য মতে, চলতি বছরের প্রথম চার মাসে সমুদ্রপথে কেবল লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটে।


রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৯/হাসান/ইভা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge