ঢাকা, শনিবার, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দীর্ঘ অপেক্ষা ফুরাবে গুজরাটের?

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৬:১৪:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১০ ৯:৩৯:৫৯ এএম
এবারের রঞ্জি ট্রফির সর্বোচ্চ রান সংগ্রাহক প্রিয়াঙ্ক পাঞ্চল। সেমিফাইনালে তার সেঞ্চুরি উদযাপন। ফাইনালেও তার ব্যাটে বড় ইনিংস চাইবে গুজরাট

ক্রীড়া ডেস্ক : গুজরাট শেষবার যখন রঞ্জি ট্রফির ফাইনাল খেলেছে, তখন ভারতীয় ক্রিকেট দল টেস্ট জয়ের স্বাদই পায়নি। ১৯৫১ সালের মার্চে শেষ এবং একবারই রঞ্জির ফাইনাল খেলেছে গুজরাট। ফাইনালে হলকারের কাছে হেরে শিরোপাবঞ্চিত হয় তারা।

৬৬ বছর পর আবার ভারতের সর্বোচ্চ প্রথম শ্রেণির প্রতিযোগিতার ফাইনালে উঠেছে গুজরাট। ইনডোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার শুরু ফাইনালে গুজরাটের প্রতিপক্ষ মুম্বাই। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাইকে হারিয়ে শিরোপার দীর্ঘ অপেক্ষা ফুরাবে গুজরাটের?

রঞ্জিতে দুই দলের তুলনা করলে যোজন যোজন এগিয়ে মুম্বাই। প্রতিযোগিতায় ৪৫ বার ফাইনালে উঠে ৪১ বারই শিরোপা জিতেছে তারা। সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড তাদেরই। ফাইনালে মুম্বাই সবশেষ হেরেছে ১৯৯০-৯১ মৌসুমে। এরপর ৯ বার ফাইনালে উঠে প্রতিবারই শিরোপা উৎসব করেছে তারা।

গুজরাট অবশ্য সাম্প্রতিক সময়ে বেশ ভালোই উন্নতি করেছে। ২০১২-১৩ মৌসুমে সৈয়দ মুশতাক আলী ট্রফি ও গত মৌসুমে বিজয় হাজারে ট্রফি জয়ই এর বড় প্রমাণ। এবারের রঞ্জিতে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান তাদেরই।

৯ ম্যাচে ১২৭০ রান করেছেন গুজরাটের ওপেনার ব্যাটসম্যান প্রিয়াঙ্ক কিরাত পাঞ্চল। হাজার রান নেই আর কারও। গুজরাটের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক রঞ্জিতে সর্বোচ্চ পাঁচটি সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন ২৬ বছর বয়সি ব্যাটসম্যান। সবশেষ তিনি সেমিফাইনালে খেলেছেন ১৪৯ রানের দুর্দান্ত ইনিংস। এই রঞ্জিতে প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত ব্যাট করে ওপেনারের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডও গড়েছেন গুজরাটের সামিত গোহেল।

তৃতীয় কোয়ার্টার ফাইনালে ওডিশার বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ৩৫৯ রানে অপরাজিত থাকেন গোহেল। তিনি ভেঙে দেন ১৮৯৯ সালে সারের হয়ে সমারসেটের বিপক্ষে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ৩৫৭ রান করা ইংলিশ কিংবদন্তি ববি আবেলের ১১৭ বছরের অক্ষত রেকর্ড। সব মিলিয়ে এবার শিরোপার অপেক্ষা ফুরাতেও পারে গুজরাটের!



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন