ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দুঃস্বপ্নের দিনে অ্যাশেজ পুনরুদ্ধারের স্বপ্ন ফিকে ইংল্যান্ডের

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৪ ৯:৪৬:২৭ এএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৪ ৩:০৯:০৫ পিএম
ব্যাটিংয়ে ডাক মারার পর ফিল্ডিংয়ে মার্নাস লাবুশেনের সহজ ক্যাচ ছেড়েছেন জো রুট

ক্রীড়া ডেস্ক : হেডিংলি টেস্টের প্রথম দিনটা স্বপ্নের মতোই কেটেছিল ইংল্যান্ডের। সেই ইংল্যান্ডের জন্যই কিনা দ্বিতীয় দিন কাটল চরম দুঃস্বপ্নের! ৬৭ রানে অলআউট হওয়ার লজ্জার পর অ্যাশেজ পুনরুদ্ধারের স্বপ্নও প্রায় শেষ হয়ে গেছে ইংলিশদের।

সিরিজের তৃতীয় এই টেস্টের দ্বিতীয় দিনেও দাপট দেখিয়েছেন বোলাররা। প্রথম দিনে ১৭৯ রানে গুটিয়ে যাওয়ার পরও অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে পেয়েছে ১১২ রানের লিড। শুক্রবার দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৬ উইকেটে ১৭১ রান। লিড বেড়ে দাঁড়িয়েছে ২৮৩। ফিফটি করে ৫৩ রানে অপরাজিত আছেন মার্নাস লাবুশেন।

প্রথম দিনের মেঘলা আকাশের নিচে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়েছিলেন জোফরা আর্চার। দ্বিতীয় দিনে আকাশটা ছিল একদম পরিষ্কার, হাসছিল রোদ। ব্যাটিংয়ের জন্য উইকেটও কঠিন ছিল না তেমন। তবুও ইংল্যান্ড গুটিয়ে যায় ৬৭ রানেই, যা ১৯৪৮ সালের পর অ্যাশেজে তাদের সর্বনিম্ন স্কোর।

ইংল্যান্ডের ইনিংসে দুই অঙ্কে যেতে পারেন শুধু জো ডেনলি (১২)। বেশিরভাগ ব্যাটসম্যানই ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। ৩০ রানে ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের ব্যাটিংয়ে ধস নামানোর মূল কারিগর জশ হ্যাজেলউড।

 

 

ইংল্যান্ড পরে বল হাতে ম্যাচে ফেরার চেষ্টা করেছিল। প্রথম ইনিংসে ফিফটি করা ডেভিড ওয়ার্নারকে এবার শূন্য রানেই ফেরান স্টুয়ার্ট ব্রড। বেশিক্ষণ টিকতে পারেননি মার্কাস হ্যারিস আর উসমান খাজাও। অস্ট্রেলিয়ার সংগ্রহ তখন ৩ উইকেটে ৫২।

এরপর প্রথম ইনিংসের মতো আবারো অস্ট্রেলিয়ার ত্রাতা হয়ে দাঁড়িয়ে যান লাবুশেন। জো রুট স্লিপে সহজ ক্যাচটা না ফেললে লাবুশেন ফিরতে পারতেন যদিও শুরুতেই। জীবন পেয়ে ট্র্যাভিস হেডের (২৫) সঙ্গে ৪৫ ও ম্যাথু ওয়েডের (৩৩) সঙ্গে ৬৬ রানের কার্যকরী দুটি জুটি গড়ে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন লাবুশেন।

শেষ বিকেলে জোড়া উইকেট হারালেও অস্ট্রেলিয়ার লিড তিনশর পথেই আছে। দুই ম্যাচ বাকি রেখে সফরকারীদের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার, অ্যাশেজ ধরে রাখার পথটাও পরিষ্কার।


রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন