ঢাকা, মঙ্গলবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দ্বিতীয় বিভাগ দাবায় ইসফট এরিনা চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১০ ১০:৩১:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১০ ১০:৩১:০৭ পিএম

‘ওয়ালটন এয়ারকন্ডিশনার দ্বিতীয় বিভাগ দাবা লিগ-২০১৯’ এ ইসফট এরিনা চেস ক্লাব (জুনিয়র) অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে। ইসফট এরিনা চেস ক্লাব (জুনিয়র) ৮ খেলায় ১৪ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে। তাদের পক্ষে অংশগ্রহণ করেন তুই ভারতীয় খেলোয়াড় অনুরাগ জয়সুয়াল ও সৌমিক দত্ত, আব্দুল মোমিন, কাজী তাহেরুল ইসলাম ও মো. নাসির উদ্দিন।

১৩ পয়েন্ট করে নিয়ে মর্নিং গ্লোরি চেস ক্লাব কুষ্টিয়া-এ রানার্স-আপ এবং বাংলাদেশ পুলিশ প্রাইম চেস তৃতীয় স্থান লাভ করে। মর্নিং গ্লোরি চেস ক্লাব কুষ্টিয়া-এ এবং বাংলাদেশ পুলিশ প্রাইম চেসের ম্যাচ পয়েন্ট ১৩ করে অর্জন করে এবং তাদের গেম পয়েন্ট ২৫ করে সমান হওয়ায় টাইব্রেকিং পদ্ধতির পারস্পারিক খেলার ফলাফলে মনির্ং গ্লোরি চেস ক্লাব কুষ্টিয়া-এ রানার্স-আপ এবং বাংলাদেশ পুলিশ প্রাইম চেস তৃতীয় হয়। মনির্ং গ্লোরি চেস ক্লাব কুষ্টিয়া এ এর পক্ষে অংশগ্রহণ করেন নিশিত কুমার পাল, ভারতীয় শ্রুতর্ষি রায় ও অর্পন দাস, মো. মাসুদুল হক মানস, ডাঃ রতন কুমার পাল এবং মো. মোহাইমেনুল ইসলাম।

চ্যাম্পিয়ন ইসফট এরিনা চেস ক্লাব (জুনিয়র) এবং রানার্স-আপ মনির্ং গ্লোরি চেস ক্লাব কুষ্টিয়া-এ আগামী ২০২০ সনের প্রথম বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবেন। বিজয়ী তিনটি দলকে নগদ ৫০ হাজার টাকার অর্থ পুরস্কার, ওয়ালটন সামগ্রী, ট্রফি ও মেডেল দেওয়া হবে।

বাংলাদেশ পুলিশ দাবা দলের পক্ষে অংশগ্রহণ করেন যথাক্রমে- শফিক আহমেদ, ক্যান্ডিডেট মাস্টার মো. জামাল উদ্দিন, দেলোয়ার হোসেন, মো. শরীয়তউল্লাহ, আতিকুর রহমান এবং মো. আসাদুজ্জামান। এগার পয়েন্ট করে নিয়ে মর্নিং গ্লোরি চেস ক্লাব কুষ্টিয়া-বি চতুর্থ এবং এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি (ধানমন্ডি) পঞ্চম স্থান লাভ করে। অন্যান্য স্থান সমূহ হলো- ষষ্ঠ-ব্র্যাক বিশ^বিদ্যালয় পয়েন্ট-১০, সপ্তম-সোনারগাঁও চেস ক্লাব-এ পয়েন্ট-৯, অষ্টম-আসাদ চেস ক্লাব পয়েন্ট-৯, নবম- গোয়ালানন্দ চেস ক্লাব পয়েন্ট-৯, দশম-বাংলাদেশ পুলিশ চেস ক্লাব পয়েন্ট-৯, একাদশ-ম্যানহা’স ক্যাসল পয়েন্ট-৯, দ্বাদশ-এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি (উত্তরা) পয়েন্ট-৯, ত্রয়োদশ-গেন্ডিরিয়া ফ্রেন্ডস চেস ক্লাব পয়েন্ট-৯, চতুর্দশ-জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় চেস ক্লাব (ইউনিকর্ন) পয়েন্ট-৮, পঞ্চদশ-ডিপিএস-এসটিএস স্কুল (রেড) পয়েন্ট-৮।

সাত পয়েন্ট করে নিয়ে ষোড়শ হতে একবিংশতম স্থান লাভ করে যথাক্রমে- দেবনএয়ার চেস ক্লাব, রাশেদ মেমোরিয়াল চেস টিম, ক্যাসপারভ চেস ক্লাব (ব্লু), মাসুদ স্পোর্টস চেস ক্লাব, লার্নিং চেস ক্লাব ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় চেস ক্লাব (ম্যাকাও)। ছয় পয়েন্ট করে নিয়ে ২২তম হতে ২৫তম হয় যথাক্রমেঃ এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি (গ্রিন), ৬৪ স্কয়ার চেস ক্লাব, ডিপিএস-এসটিএস স্কুল চেস টিম (গ্রিন) ও তিতাস ক্লাব।

পাঁচ পয়েন্ট করে নিয়ে ২৬তম হতে ২৮তম হয় যথাক্রমেঃ বাংলাদেশ শিশু একাডেমি, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি (টাইগার) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভর্সিটি টিম-১, চার পয়েন্ট করে নিয়ে বুয়েট (রেড) ২৯তম এবং বুয়েট (ব্লু) ৩০তম এবং দুই পয়েন্ট নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভর্সিটি টিম-১ ৩১তম হয়।

এবারের ওয়ালটন এয়ার কন্ডিশনার দ্বিতীয় বিভাগ দাবা লিগে ৩১ টি দল অংশগ্রহণ করে এবং লিগের খেলা ৮ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। আগামী শনিবার সকাল ১১টায় একই স্থানে পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা। রেডিও পার্টনার ছিল রেডিও টুডে। আর অনলাইন পার্টনার হিসেবে ছিল দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পেপার রাইজিংবিডি.কম।


ঢাকা/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন