ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ধর্ম মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা নিচ্ছে সাড়ে ১২ লাখ শিশু

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৯ ৮:৪৪:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৯ ৮:৪৪:২৫ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ জানিয়েছেন, গত অর্থবছরে সরকারের প্রাক-প্রাথমিক শিক্ষা কর্মসূচিতে ছাত্রছাত্রী ছিল ৩২ লাখ। তাদের মধ্যে ১২ লাখ ৪৬ হাজার শিশু ধর্ম মন্ত্রণালয়ের তিনটি প্রকল্পের অধীনে শিক্ষা নিয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পসমূহের জুলাই ২০১৯ মাসের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ধর্মবিষয়ক মন্ত্রণালয় মসজিদ, মন্দির ও প্যাগোডাভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পসমূহের মাধ্যমে প্রাক-প্রাথমিক ও নৈতিক শিক্ষা দিয়ে উন্নত জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি বলেন, সকল ধর্মীয় সম্প্রদায়ের উন্নয়নে সরকার পর্যাপ্ত উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। উন্নয়ন  প্রকল্পসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে ধর্মীয় ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি সাধন করতে পারবে, যা উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

‘বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ছিল ধর্মনিরপেক্ষতা। সকল ধর্মীয় সম্প্রদায়ের উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর সে আদর্শ প্রতিষ্ঠা করা হচ্ছে। সে লক্ষ্যে সরকার অনেকগুলো উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে,’ বলেন ধর্ম প্রতিমন্ত্রী।

সভায় জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম অগ্রাধিকারমূলক প্রকল্প হলো- দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিককেন্দ্র নির্মাণ প্রকল্প। যা বাস্তবায়ন করছে ধর্ম মন্ত্রণালয়। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে ৫০১টি মসজিদ নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে। এগুলোর মধ্যে ৪৬২টি মসজিদের ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছে। ২৮০টি মসজিদের নির্মাণকাজ  শুরু হয়েছে। ছয়টি মসজিদের নির্মাণকাজ অর্ধেকের বেশি হয়েছে। অবশিষ্ট মসজিদসমূহের নির্মাণকাজ দ্রুত সময়ে সম্পন্ন করার জন্য প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়।

সভায় আরো জানানো হয়, সরকার সারা দেশের ১ হাজার ৮১২টি মন্দির মেরামতে ২২৮ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া, ২৩ কোটি ব্যয়ে তিনটি কর্মসূচির মাধ্যমে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ ১৯৯টি মন্দিরের সংস্কার কাজ প্রায় সম্পন্ন হয়েছে।

চলতি ২০১৯-২০২০ অর্থবছরে ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থার মাধ্যমে নয়টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

সভায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, ড. মোয়াজ্জেম হোসেন, ওয়াকফ প্রশাসক মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/নঈমুদ্দীন/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন