ঢাকা, রবিবার, ৯ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

নতুন বছরে আসছে হুয়াওয়ের নতুন ফোল্ডেবল ফোন

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৯ ১০:৩৭:৪১ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১৯ ১০:৩৭:৪১ পিএম
হুয়াওয়ের ফোল্ডেবল স্মার্টফোন মেট এক্স

আবারো ভাঁজযোগ্য (ফোল্ডেবল) ফোন তৈরি করছে হুয়াওয়ে। ‘মেট এক্সএস’ নামের এই পরবর্তী প্রজন্মের ফোল্ডেবল স্মার্টফোনটি ২০২০ সালের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হবে। হুয়াওয়ের কনজ্যুমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামী বছর ২৪-২৭ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় মোবাইল ফোন প্রযুক্তির সবচেয়ে বড় আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) অনুষ্ঠিত হবে।

‘মেট এক্সএস’ মূলত হুয়াওয়ের প্রথম ফোল্ডেবল ফোন ‘মেট এক্স’ এর উত্তরসূরি। তবে আসন্ন এই ফোনটিতে থাকছে উন্নত হিং, শক্তিশালী প্রতিরোধক স্ক্রিন এবং হুয়াওয়ের নতুন কিরিন ৯৯০ চিপ।

মেট এক্স উন্মোচন করা হয়েছিল ২০১৯ সালের ফেব্রুয়ারিতে। তবে অনেক প্রতীক্ষার পরে ফোল্ডেবল ফোনটি নভেম্বর মাসে কেবল চীনের বাজারে নিয়ে আসে হুয়াওয়ে। দারুন সব ফিচারের সমন্বয়ে এটি ছিল একটি বৈপ্লবিক স্মার্টফোন। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে সাথে চীন বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ায় হুয়াওয়ের এই নতুন উদ্যোগে ভাটা পড়ে। এই দ্বন্দ্বের ফলে নতুন হুয়াওয়ে ফোনগুলো চীনের বাইরে অকেজো হয়ে পড়ে।

হুয়াওয়ে শেষ পর্যন্ত ২০২০ সালের প্রথম প্রান্তিকে মেট এক্সএস-এর মাধ্যমে চীনের বাইরে ইউরোপের বাজারে ফোল্ডেবল স্মার্টফোন আনার পরিকল্পনা করেছে। যদিও এটি মেট এক্সের কিছুটা পরিবর্তিত সংস্করণ নাকি নতুন ও উন্নত মেট এক্সএস তা এখনো অস্পষ্ট।

হুয়াওয়ে ভবিষ্যতে আরো বেশি ফোল্ডেবল ফোন তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ এবং যে একটি ক্ষেত্রে কোম্পানিটি নতুন ফোল্ডেবল ফোনগুলোকে আরো উন্নত করতে চায় সেটি হলো ওজন। ইউ মনে করেন যে, আসন্ন ফোনগুলো বর্তমানে মডেলের তুলনায় হালকা হওয়া উচিত।

যথেষ্ট আলোড়ন সৃষ্টি করে বাজারে আসলেও শেষ পর্যন্ত ফোল্ডেবল ফোনগুলো আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। যদিও মটোরোলা সম্প্রতি ফোল্ডেবল রেজার এবং স্যামসাং গ্যালাক্সি ফোল্ডের দ্বিতীয় সংস্করণ নিয়ে এসেছে।


ঢাকা/ফিরোজ