ঢাকা, রবিবার, ১৪ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

নতুন রূপে বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট, প্রজ্ঞাপন

এম এ রহমান মাসুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১২ ১০:০৫:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১৩ ৮:৩৮:০৯ এএম

অর্থনৈতিক প্রতিবেদক: নতুন রূপে সাজছেন বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট কর্মকর্তা-কর্মচারীরা।  তাদের পোশাক, ক্যাপ ও ব্যাজে নতুন বৈশিষ্ট্য নিয়ে চূড়ান্ত হলো 'বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা-২০১৯'।

এখন থেকে কাস্টমস ও ভ্যাট কর্মকর্তাদের দেখা যাবে জলপাই রংয়ের পোশাকে।  বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. মোশাররফ হোসেনের সই করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যা ৩ সেপ্টেম্বর থেকে কার্যকর ধরা হয়েছে।

এনবিআরের একটি সূত্র রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

‘বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা-২০১৯ শীর্ষক বিধিমালায় বলা হয়েছে, এই বিধিমালা জাতীয় রাজস্ব বোর্ডের অধীন কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সেপাই, সাব-ইন্সপেস্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমপদমর্যাদার কর্মকর্তা ও কর্মচারীগণের ক্ষেত্রে প্রযোজ্য হইবে।

প্রজ্ঞাপনে ড্রেস, ক্যাপ, ব্যাজ ও প্যান্টসহ মোট ১৫টি বৈশিষ্ট্যের বর্ণনা দেয়া হয়েছে।  যেমন-

হেড ড্রেস: তিনটি কাপড়ের ওয়েল্ট দ্বারা তৈরি গাঢ় জলপাই রঙের সিনেথটিক কাপড়ের পিক ক্যাপ থাকছে। যার মোট গভীরতা ৪.২৫ ইঞ্চি।  ক্যাপটি শক্ত চামড়া দ্বারা তৈরি যার কালো প্যাটেন্ট চামড়ার স্ট্র্যাপ থাকবে। পিকের কোণাসমূহের পশ্চাতে বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট বিভাগ প্যাটার্নের দুই বোতাম দ্বারা বোতামবদ্ধ অবস্থায় থাকবে। যেখানে কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও মধ্যবর্তী ফাঁকা অংশে তিনটি গৌরব তারকা, অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুইটি গৌরব তারকা, যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার এবং মধ্যবর্তী ফাঁকা অংশে একটি গৌরব তারকা এবং উপ কমিশনার ও উপ পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার।  আর নিম্ন কর্মকর্তাগণের ক্ষেত্রে ক্যাপের ব্যাজ হইবে সাদা গোলাকার কাপড়ের জমিনের উপরে সুতার এমব্রয়ডারি করা জলপাই পত্র সংবলিত দুইটি শাখা দ্বারা বেষ্টিত।

শার্ট: শার্ট হালকা জলপাই রঙের মসৃণ টিসি কাপড় দ্বারা তৈরি হবে।  যার সম্মুখের দিকে ছয়টি সমদূরত্বের বোতাম ও বোতামের ছিদ্রসহ খোলা থাকিবে। শার্টের আকার অনুসারে কাঁধে র‌্যাঙ্ক ব্যাজ পরিধানের জন্য পদবি অনুযায়ী ছিদ্র থাকবে।  অন্যদিকে গ্রীষ্মকালের জন্য হাফ হাতা শার্ট এবং শীতকালের জন্য ফুল হাতা শার্ট।

পদবি ব্যাজ: কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও তিনটি গৌরব তারকা, অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও ২টি গৌরব তারকা, যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও একটি গৌরব তারকা, ডেপুটি কমিশনার ও উপ-পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার এবং সহকারী কমিশনার ও সহকারী পরিচালকের ক্ষেত্রে তিনটি গৌরব তারকা। অন্যদিকে রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে দুইটি গৌরব তারকা ও সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি গৌরব তারকা।

ব্যাটন বা স্টিক: কমিশনার এবং বিভাগীয় কর্মকর্তার ক্ষেত্রে ১টি ব্যাটন ব্যবহার করিবেন। ব্যাটন বেত বা কাঠের তৈরি হইবে ও উহার রঙ হইবে পালিশ।  সিলভার রঙ এর একটি কাস্টমসের মনোগ্রাম সংবলিত ব্যান্ড ব্যাটনের উপরের অংশে জড়ানো থাকবে এবং সরু অংশে নিচ হতে সিলভার ধাতব ব্যান্ড থাকবে।

অন্যদিকে নারী কর্মকর্তা ও কর্মচারীদের ইউনিফর্মের ক্ষেত্রে নারী কর্মকর্তা ও কর্মচারীগণ সম্মুখের দিকে চার পকেটবিশিষ্ট হালকা জলপাই রঙের মসৃন টিসি কাপড় এর হাফ হাতা বা ফুল হাতা লং শার্ট ফ্লাই করিয়া এবং গাঢ় জলপাই রঙ এর টিসি ড্রিল কাপড়ের তৈরি ট্রাউজার থাকবে।


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ