ঢাকা, সোমবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নাচের মুদ্রায় ‘হো চি মিন’

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ১২:০৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ১২:২০:১১ পিএম

বিনোদন ডেস্ক: নৃত্যসংগঠন তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের নতুন প্রযোজনা ‘হো চি মিন’। আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এর উদ্বোধনী মঞ্চায়ন হবে।

ভিয়েতনামের স্বাধীনতা সংগ্রামের পুরোধা ব্যক্তিত্ব হো চি মিন। তার জীবন, সংগ্রাম ও দর্শনের ওপর ভিত্তি করে নৃত্যনাট্যটি তৈরি হয়েছে। এর মূল ভাবনা, পাণ্ডুলিপি, নকশা, নির্মাণ ও নির্দেশনা করেছেন পূজা সেনগুপ্ত।

এ নির্দেশক দাবি করেছেন, এটি পৃথিবীর প্রথম কোনো নৃত্যপ্রযোজনা। যা কোনো রাজনৈতিক নেতার জীবনকে ধারণ করছে। মাত্র ৪০ মিনিটে এত বড় মাপের একজন নেতার জীবনী তুলে ধরার প্রয়াস মোটেও সহজ ছিল না বলেও জানান পূজা।

 

 

এর সংগীত পরিচালনা করেছেন সুমন সরকার। প্রযোজনাটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করছে ভিয়েতনাম সরকার এবং ভিয়েতনাম দূতাবাস, বাংলাদেশ।

২০১৪ সালের ৩১ জানুয়ারি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে শ্রদ্ধা জানিয়ে ‘অ্যা ট্রিবিউট টু দ্য প্লেরাইট: সৈয়দ হক’ মঞ্চায়নের মাধ্যমে যাত্রা শুরু করে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। মাঝে বেশ কিছু স্বল্প দৈর্ঘ্য প্রযোজনা নির্মাণ করলেও, দীর্ঘ চার বছর পর ‘হো চি মিন’ প্রযোজনার মধ্য দিয়ে আবারো পূর্ণদৈর্ঘ্যের নৃত্যনাট্য মঞ্চে নিয়ে আসছে সংগঠনটি। এর অন্য প্রযোজনাগুলো হলো— ‘ওয়াটারনেস’ ও ‘অনামিকা সাগরকন্যা’।


রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন